০১ সেপ্টেম্বর ২০২৩, ১০:১৭

ইউজিসির মূল্যায়নে বিজ্ঞান প্রযুক্তিতে মাভাবিপ্রবি ৩য়, বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৩তম

মাভাবিপ্রবি লোগো  © সংগৃহীত

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়ন তালিকায় দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৩য় স্থানে রয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি)। তবে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৩তম স্থানে রয়েছে এই বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ১০০ এর মধ্যে প্রাপ্ত নম্বর ৮৭ দশমিক ৬৮।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নের তালিকা প্রকাশ করে ইউজিসি। এবছরও তালিকায় জায়গা পেয়েছে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়। কমিশন ছয়টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে এবারের তালিকা প্রস্তুত করছে।

ইউজিসির প্রতিবেদন অনুযায়ী, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মূল্যায়নে পূর্ণাঙ্গ স্কোর অর্থাৎ শতভাগ সম্পন্ন করে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়। শাবিপ্রবির প্রাপ্ত স্কোর ৯৭ দশমিক ৯১ শতাংশ এবং ৯৫ দশমিক ৯৭ শতাংশ স্কোর পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।  

তালিকায় খুলনা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম অবস্থানে রয়েছে।

এছাড়া তালিকায় ৬ষ্ঠ, ৭ম এবং ৮ম অবস্থানে রয়েছে যথাক্রমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এপিএ-এর মূল্যায়নে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্য সর্বনিম্নে অবস্থান করছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়।

প্রাপ্ত ফলাফল অনুযায়ী, দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) দ্বিতীয় অবস্থানে রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) এবং তৃতীয় অবস্থানে রয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি)।

দেশের উচ্চশিক্ষার তদারক সংস্থার করা এ মূল্যায়নে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তলানিতে অবস্থান করছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)।

এবারের মূল্যায়নে ছয়টি মৌলিক বিষয় ধরে ফলাফল তৈরি করেছে ইউজিসি। এতে কৌশলগত উদ্দেশ্যে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় ১০, ই-গভর্ন্যান্স বা উদ্ভাবন পরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনায় চার, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় তিন এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় তিন নম্বর বরাদ্দ ছিল।

দেশের উচ্চশিক্ষালয়গুলোর সেবায় গতিশীলতা আনয়ন, দক্ষতা বৃদ্ধি এবং দায়বদ্ধতা ও জবাবদিহি নিশ্চিতে বিগত ২০১৪-১৫ সালে দেশে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) চালু করে সরকার। এর মাধ্যমে সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত, সক্ষমতার উন্নয়ন, সব স্তরের কর্মকাণ্ডে স্বচ্ছতা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়ন সহজ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।