২৫ আগস্ট ২০২৩, ০৯:২৭

পিরোজপুর বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি আগামী শিক্ষাবর্ষ থেকে

পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে নতুন বিশ্ববিদ্যালয়টিকে কার্যক্রম শুরুর অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ফলে বিশ্ববিদ্যালয়টি আগামী শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থী ভর্তি করতে পারবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়টিতে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে গণিত, মনোবিজ্ঞান, পরিসংখ্যান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং জনবলের অনুমোদন দেওয়া হয়েছে। শিক্ষা কার্যক্রম যথাযথভাবে পরিচালনায় মেধাবী, দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক নিয়োগ দিতে কর্তৃপক্ষকে পরামর্শ দিয়েছে ইউজিসি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কাজী সাইফুদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়টি স্মার্ট বাংলাদেশের জন্য দক্ষ জনবল তৈরি করবে। পাশাপাশি গবেষণার মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে বলেও আশা তার।

সংশ্লিষ্টরা জানান, বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত অনুষদ, বিভাগ ও জনবল নিয়োগসংক্রান্ত সভায় শিক্ষা কার্যক্রম শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একটি বিষয়ে সর্বোচ্চ ৪০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। শিক্ষার প্রকৃত উদ্দেশ্য, অর্জন ও অংশগ্রহণমূলক পাঠদান নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।