দ্বিতীয় মেধাতালিকায় পূরণ হয়নি প্রকৌশল গুচ্ছের আসন, ডাকা হয়েছে ভর্তিচ্ছুদের

প্রকৌশল গুচ্ছভুক্ত চুয়েট, কুয়েট ও রুয়েট
প্রকৌশল গুচ্ছভুক্ত চুয়েট, কুয়েট ও রুয়েট  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রকৌশল গুচ্ছভুক্ত চুয়েট, কুয়েট ও রুয়েটের বিভিন্ন বিভাগে স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১ এর আসন শূন্য রয়েছে। এসব আসনে ভর্তির জন্য ভর্তিচ্ছুদের ডাকা হয়েছে। আগামী ২৭ আগস্ট (রোববার) সাক্ষাৎকার নেওয়া হবে।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ১৭ জুন অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রকাশিত মেধা তালিকা হতে গত ১৪ আগস্ট পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। ভর্তিকৃত শিক্ষার্থীদের প্রাপ্ত বিভাগ ও বিশ্ববিদ্যালয় এবং বিভাগওয়ারী শূন্য আসন সংখ্যা সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট https://admissionckruet.ac.bd -এ প্রদান করা হয়েছে।

দ্বিতীয় ভর্তির পর আসন খালি থাকায় নির্ধারিত মেধাক্রমধারী শিক্ষার্থীদের আগামী ২৭ আগস্ট ভর্তির জন্য নিরীক্ষা কমিটির নিকট উপস্থিত হওয়ার জন্য বলা হলো। ‘ক’ গ্রুপের ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগসমূহের জন্য মেধাক্রম ৫৫০১-৫৯০০ এবং 'খ' গ্রুপের স্থাপত্য বিভাগের মেধাক্রম ৩২১ থেকে ৩৮০ পর্যন্ত ডাকা হয়েছে।

উল্লেখিত মেধাক্রমধারী শিক্ষার্থীদের https://admissionckruet.ac.bd লিংকে প্রবেশ করে Applicant Login করতে হবে। পূর্বে পূরণকৃত  ‘online choice form’ এবং login panel এ নির্দেশিত অন্যান্য সকল ফরম download করে পূরণ করে (প্রিন্টেড কপি) ভর্তির সময় নিয়ে আসতে হবে। প্রার্থী যদি online choice form পূর্বে পূরণ করে না থাকে তবে ভর্তির দিন তা পূরনের সুযোগ পাবে।

ভর্তির কার্যক্রম চুয়েট, কুয়েট এবং রুয়েট কেন্দ্রসমূহে একযোগে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থী যে কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে উক্ত কেন্দ্রেই উপস্থিত হয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করবে। নিরীক্ষা কমিটি দ্বারা শিক্ষার্থীদের সনদপত্র যাচাইপূর্বক জমাদানের পর স্বাস্থ্য পরীক্ষা হবে।

ছক অনুযায়ী মেধাক্রমের ভিত্তিতে নিরীক্ষা কমিটির নিকট উপস্থিত শিক্ষার্থীদের আসন খালি থাকা সাপেক্ষে ভর্তি করা হবে।আসন সংখ্যার চেয়ে বেশি শিক্ষার্থী উপস্থিত হলে উপস্থিত শিক্ষার্থীদের মধ্য হতে মেধাক্রম অনুযায়ী একটি তালিকা সংরক্ষণ করা হবে।

পরবর্তিতে তালিকা হতে আসন খালি হওয়া সাপেক্ষে ভর্তির জন্য শিক্ষার্থীদের পর্যায়ক্রমে ডাকা হবে। সনদপত্র জমাদানের শেষ সময় আগামী ৫ সেপ্টেম্বর (মঙ্গলবার)। ভর্তি চলবে ২৭ আগস্ট রোববার সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। পরের দিন ২৮ আগস্ট সকালে প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও প্রাপ্ত বিভাগ দেখে ভর্তির জন্য নির্ধারিত ফি ১৮ হাজার ৫০০ টাকা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্দেশিত ব্যাংকে বিকাল ৩টারর মধ্যে জমা দিতে হবে।

তবে কোন প্রার্থী স্বাস্থ্য পরীক্ষা শেষে একই দিন ভর্তির জন্য নির্ধারিত ফি ১৮ হাজার ৫০০ টাকা কর্তৃপক্ষের অনুমতিক্রমে ব্যাংকে জমা দিতে পারবে। যদি কোন শিক্ষার্থী ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগ (উভয় বিভাগ) প্রাপ্ত হয়, তবে তাঁকে যে কোন একটি বিভাগ নির্বাচন করতে হবে এবং বিভাগ পরিবর্তনের Application জমা দিতে হবে আগামী ২৮ আগস্টের মধ্যে ।

ভর্তির সময় প্রার্থীকে অবশ্যই নিম্নবর্ণিত সনদপত্রাদি নিরীক্ষা কমিটির নিকট দাখিল করতে হবে:
১. শিক্ষা বোর্ড কর্তৃক প্রদত্ত উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার রেজিষ্ট্রেশন কার্ড।
২. মাধ্যমিক বা সমমানের পরীক্ষার মূল সনদপত্র।
৩. মাধ্যমিক বা সমমানের পরীক্ষার গ্রেডশীট এর মূলকপি।
৪. শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রদত্ত উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার প্রশংসাপত্রের মূলকপি।
৫. উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার গ্রেডশীট এর মূলকপি।
৬. সমন্বিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র।
৭. সদ্য তোলা (অনধিক ০৩ মাস) ২ (দুই) কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি (সত্যায়ন ব্যতীত)।
৮. সংরক্ষিত আসনে ভর্তির জন্য (ক) ক্ষুদ্র-নৃ-গোষ্ঠির বা উপজাতীয় সনদপত্রের মূলকপি, রাখাইন সম্প্রদায় ও ক্ষুদ্র-নৃ-গোষ্ঠির (উপজাতি) প্রার্থীদের বাংলাদেশের স্থায়ী বাসিন্দা এবং উপজাতীয় প্রমাণ স্বরুপ (১) যে কলেজ থেকে পাস করেছে সে কলেজের অধ্যক্ষ, (২) জেলা প্রশাসক/স্থানীয় পৌরসভা/জেলা পরিষদ/ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং (৩) উপজাতীয় মোড়লের নিকট থেকে মোট ০৩ (তিন) টি মূল সার্টিফিকেট দাখিল করতে হবে।

অথবা (খ) জেলা প্রশাসক/স্থানীয় পৌরসভা/জেলা পরিষদ/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের নিকট থেকে বান্দরবান জেলার স্থায়ী বাসিন্দার সনদপত্রের মূল কপি দিতে হবে।


সর্বশেষ সংবাদ