ইউজিসির অভিন্ন আর্থিক নীতিমালা শিক্ষকবিদ্বেষী: নোবিপ্রবি শিক্ষক সমিতি

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শিক্ষকদের মানববন্ধন
বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শিক্ষকদের মানববন্ধন  © টিডিসি ফটো

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অভিন্ন আর্থিক নীতিমালার প্রতিবাদ করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) শিক্ষক সমিতি। বৃহস্পতিবার (২২ জুন) দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার এ মানববন্ধন করেন। 

শিক্ষকরা বলছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের জন্য অভিন্ন আর্থিক নীতিমালা শিক্ষকবিদ্বেষী, প্রতারণামূলক ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ধ্বংসের নীল-নকশা বলে প্রতীয়মান হওয়ায়  নোবিপ্রবি শিক্ষক সমিতি তীব্র প্রতিবাদ জানিয়ে এ নীতিমালা প্রত্যাখ্যান করছে।

এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. বিপ্লব মল্লিক ও  সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এস এম মাহবুবুর রহমানের নেতৃত্বে উপস্থিত ছিলেন সমিতির সদস্যরা।এতে আরও উপস্থিত ছিলেন,  ফার্মেসী বিভাগের অধ্যাপক ড. সেলিম হোসেন, ফিশারিস এন্ড মেরিন সায়েন্স বিভাগের  ড. আনিসুজ্জামান রিমন, মাইক্রোবায়োলজি বিভাগের  অধ্যাপক ড. রুহুল আমিন, ড. অবন্তী বড়ুয়া, ড. অতুন সাহা এবং অর্থনীতি বিভাগের শিক্ষক ইকবাল হোসেন সুমনসহ  বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। 

এসময় শিক্ষকবৃন্দ বলেন, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়গুলোতে অভিন্ন আর্থিক নীতিমালারমত অদূরদর্শী সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে শিক্ষকদের মধ্যে একধরনের ক্ষোভ সৃষ্টির পায়তারা চলছে। শিক্ষক সমিতির দৃষ্টিতে যা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অস্থিতিশীল পরিবেশ তৈরি এবং সরকারের সাথে বিশ্ববিদ্যালয়গুলোর দূরত্ব সৃষ্টির অপপ্রয়াস বলে প্রতীয়মান হয়েছে। শিক্ষক সমিতি শিক্ষকদের স্বার্থবিরোধী এবং সরকারের সাথে দূরত্ব সৃষ্টির এ অপপ্রয়াস অতিদ্রুত প্রত্যাহার করে শিক্ষকদের মর্যাদা বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের জোর দাবী জানাচ্ছে।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. এস এম মাহবুবুর রহমান বলেন, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের একটা স্বাধীনতা থাকা প্রয়োজন। কিন্তু ইউজিসি  প্রণীত অভিন্ন আর্থিক নীতিমালাটি অসঙ্গতিপূর্ণ বলে আমি মনে করি। যা সংশোধন করা প্রয়োজন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তিনি অনুরোধ করেন, যেন নীতিমালার কোনো পদক্ষেপ গ্রহণ করা না হয়। পাশাপাশি, নীতিমালা মেনে নিতে প্রশাসন যাতে বাধ্য না করে। শিক্ষকদের পক্ষ থেকে অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করার ঘোষণা দেন তিনি। 

সভাপতি অধ্যাপক ড. বিপ্লব মল্লিক বলেন, ইউজিসি যে অভিন্ন নীতিমালা প্রণয়ন করেছে তা কোনো ভাবেই কাম্য নয়। তারা আমাদের স্ট্যান্ডার্ড প্রাপ্যকে না করে দিয়েছে। আমরা চাই তারা এটি বোঝার চেষ্টা করুক। আমরা চাই ইউজিসি আমাদের মান-সম্মান বাড়ানোর চেষ্টা করবে। আমরা চাই বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী নীতিমালা প্রণয়ন হোক।


সর্বশেষ সংবাদ