শিক্ষার্থী-স্থানীয়দের সংঘর্ষে রণক্ষেত্র শাবিপ্রবি, আহত ২০

রণক্ষেত্র শাবিপ্রবি ক্যাম্পাস
রণক্ষেত্র শাবিপ্রবি ক্যাম্পাস  © টিডিসি ছবি

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন। বহিরাগতদের ক্যাম্পাসে প্রবেশে নিষেধ করার জেরে বাগ্‌বিতণ্ডার একপর্যায়ে এই সংঘর্ষ শুরু হয়। আজ শুক্রবার (১৬ জুন) বিকেল ৫টা থেকে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক এবং প্রধান ফটক সংলগ্ন দোকানপাট ভাঙচুর করা হয়। সন্ধ্যা ৬টা পর্যন্ত এলাকাবাসী স্থানীয় আখালিয়াঘাটে ও শিক্ষার্থীরা প্রধান সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় সড়কের উভয় পাশে শতশত যানবাহন আটকা পড়ে। পরে পুলিশ সাড়ে ৬টার দিকে যানচলাচল স্বাভাবিক করে দেয়।

শাবিপ্রবির শিক্ষার্থীরা জানায়, ক্যাম্পাসে স্থানীয় আখালিয়ার বাসিন্দা কয়েকজন যুবক প্রবেশ নিয়ে বিকেলে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীর সঙ্গে বাগবিতণ্ডা হয়। ওই সময় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী বহিরাগতদের ভেতরে  প্রবেশে বাধা দেন। এ নিয়ে তাদের মধ্যে হাতাহাতি হয়। খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গেটের সামনে অবস্থান নেয়। স্থানীয়রা লোক জড়ো করে গেটের সামনে অবস্থান নিলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। এক পর্যায়ে ধাওয়া-পাল্টা ধাওয়ার হয়। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ফটকের সামনের সড়ক অবরোধ করলে তীব্র যানজটের সৃষ্টি হয়।

জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল আলম রুকন জানান, সংঘর্ষ চলাকালে ইটপাটকেলের আঘাতে বেশ কয়েকজন আহত হয়েছে। পুলিশের হস্তক্ষেপে সিলেট-সুনামগঞ্জ সড়কে যানচলাচল শুরু হয়েছে। 

সন্ধ্যা ৭টা পর্যন্ত স্থানীয় লোকজন আখালিয়া এলাকায় ও শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতর অবস্থান করছিলেন বলে জানা যায়।

শাবিপ্রবির প্রক্টর অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী বলেন, ক্যাম্পাসে বহিরাগত প্রবেশে বাধা দেওয়াকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরে রয়েছে। আমরা পরবর্তীতে দুই পক্ষকে নিয়ে বসে আলোচনা করে এর সমাধান করবো।


সর্বশেষ সংবাদ