২১ মে ২০২৩, ২১:০৬

বান্ধবীর স্টোরির রিপ্লাইয়ে কুরুচিপূর্ণ মেসেজ দিতেন জাবি ছাত্র, শাস্তি দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের এক শিক্ষার্থীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। আজ রোববার (২১ মে) হয়রানির বিচার চেয়ে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলের প্রধান অধ্যাপক জেবউননেসা বরাবর অভিযোগ দিয়েছেন একই বিভাগের এক ছাত্রী।

অভিযোগ সূত্রে জানা যায়, অভিযুক্তের নাম ফাহিম মো. মুবাশশির। তিনি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৪৭তম ব্যাচের (২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী। লিখিত অভিযোগে ওই ছাত্রী বলেন, গত ১৭ এপ্রিল বিকেলের দিকে ভুক্তভোগী ইনস্টাগ্রাম এবং ফেসবুকে একটি স্টোরি শেয়ার করেন। স্টোরিতে পরিচয় গোপন করে মেসেজ দেওয়ার একটি লিঙ্ক শেয়ার করা ছিলো। যেটিতে ক্লিক করে পরিচয় গোপন রেখে মেসেজ পাঠানোর সুযোগ থাকে। ফাহিম মো. মুবাশশির ইনস্টাগ্রামে ওই স্টোরির রিপ্লাই-এ আমাকে একটি মেসেজ পাঠায়। মেসেজটি যৌন ইঙ্গিতপূর্ণই নয়, এর পাশাপাশি অত্যন্ত কুরুচিপূর্ণ, হেনস্থাকর এবং অপমানজনক ছিল বলেও দাবি ভুক্তভোগীর।

আরো পড়ুন: ৫৩ পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১২ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন

অভিযোগপত্র থেকে আরো জানা যায়, ফাহিমের মেসেজটি লিঙ্কে গিয়ে পরিচয় গোপন করে পাঠানো ছিল না। বরং ইনস্টাগ্রামের স্টোরির রিপ্লাইতে পাঠানো হয়েছে। তাই ফাহিমের পরিচয়সহই ওই মেসেজটি ভুক্তভোগীর একাউন্টে আসে। পরবর্তীতে অন্যান্য সহপাঠীরা ফাহিমকে এব্যাপারে জিজ্ঞেস করলে প্রথমে অভিযুক্ত স্বীকার করে এই মেসেজটি তার দেওয়া এবং বলে যে, তিনি মজার করে মেসেজটি দিয়েছেন এবং এরকম মেসেজ সে আরও অনেককেই দিয়ে থাকেন।

এ বিষয়ে ভুক্তভোগী ওই নারী শিক্ষার্থী বলেন, 'বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী, যে আমার সাথে একই বিভাগে একই ব্যাচে অধ্যয়নরত, তার কাছ থেকে এরকম হেনস্থাকর মন্তব্যের সম্মুখীন হওয়া আমার জন্য হুমকিস্বরূপ।

এসময় তিনি আরো বলেন, অভিযুক্ত বলেছেন তিনি এরকম বার্তা অনেককেই পাঠিয়ে থাকেন। তাহলে নিশ্চয়ই আমার পাশাপাশি বিভাগের অন্যান্য নারী শিক্ষার্থীরাও তার সাথে ক্লাস বা পরীক্ষা দিতে নিরাপত্তাহীনতায় ভুগছেন। এ বিষয়ে আমি বিশ্ববিদ্যালয় প্রশাসনের দ্রুত এবং কার্যকর পদক্ষেপ কামনা করি যেন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিরাপত্তায় নো টলারেন্স দৃষ্টান্তটি আবারও স্থাপিত হয়।'

এ বিষয়ে জানতে অভিযুক্ত ফাহিমের ব্যক্তিগত মোবাইলে একাধিকবার কল করা হলেও তা বন্ধ পাওয়া যায়।