২১ মে ২০২৩, ২০:২৬

২ মাস ধরে বন্ধ পবিপ্রবির ক্যাফেটেরিয়া, ভোগান্তিতে শিক্ষার্থীরা

পবিপ্রবি ছাত্র-শিক্ষক কেন্দ্র

প্রায় দুই মাস ধরে বন্ধ রয়েছে ছাত্র-শিক্ষক কেন্দ্রে অবস্থিত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একমাত্র ক্যাফেটেরিয়া। ফলে খাবার কিনতে গিয়ে চরম ভোগান্তির সম্মুখীন হচ্ছেন বিশ্ববিদ্যালয়টির সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ গত কয়েক সপ্তাহ ধরে তাদের চড়া মূল্যে বাইরের দোকান থেকে খাবার কিনতে হচ্ছে ।

শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক চর্চার প্রাণকেন্দ্র শিক্ষক-ছাত্র সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসি)। ক্লাস-পরীক্ষা শেষে ক্লান্তি দূর করতে চা-কফির আড্ডা দিতে আসতেন ছাত্র শিক্ষক কেন্দ্রের এ ক্যাফেটেরিয়াতে। কিন্তু ক্যাফেটেরিয়াটা বন্ধ থাকায় এখন আর সে সুযোগ নেই।

এছাড়া, ক্যাম্পাসের ভিতরের একমাত্র  খাবার হোটেল ছাত্র শিক্ষক কেন্দ্রের এই ক্যাফেটেরিয়া। বাহিরের খাবার হোটেল গুলোর তুলনায় এখানে কিছুটা ভালো মানের খাবার পাওয়া যাওয়ায় সাধারণত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা সকাল ও দুপুরের খাবার ক্যাফেটেরিয়ায গ্রহণ করতেন। বিশেষ করে মেয়ে শিক্ষার্থীদের আবাসিক হল সমূহ মূল ক্যাম্পাস এলাকার মধ্যে হওয়ায় তারা খাবারের জন্য শতভাগ নির্ভরশীল এই ক্যাফেটেরিয়ার উপর। 

আরো পড়ুন: ৫৩ পাবলিক বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বাজেট ১৭৪ কোটি টাকা

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইজুল আলম মঈন অভিযোগ করে বলেন, ‘টিএসসি একটা সাংস্কৃতিক কেন্দ্র হওয়াতে শিক্ষার্থীদের আনাগোনা থাকে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত। ক্যাফেটেরিয়া বন্ধ থাকার কারণে খাবারের জন্য তাদের যেতে হচ্ছে প্রথম বা দ্বিতীয় ফটকের নিম্নমানের কোনো হোটেলে। আমরা চাই ক্যাফেটেরিয়া চালু করে দ্রুত এ সমস্যার সমাধান করা হোক।’

এ বিষয়ে  ক্যাফেটেরিয়ার পরিচালক মোঃ শাহিন বলেন, বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস চালুর পর থেকেই খাবার বিক্রয়ের পরিমাণ কমে গেছে, অপর দিকে বাজার মূল্য বৃদ্ধি পেয়েছে, তাছাড়া বিশ্ববিদ্যালয় থেকে কোন ভর্তুকি দেওয়া হয়না এবং মাসে ১৫ হাজার টাকা ভাড়া দিতে হয়। যার ফলে প্রতিনিয়ত লোকসান গুনতে হচ্ছে আমাদের।

পবিপ্রবি ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম খান সাগর বলেন, টিএসসি নিয়ে কিছু জটিলতার কথা শোনা গেছে, বাথরুমগুলো ব্যবহারের অনুপযোগী, খাবার মান নিম্ন কিন্তু দাম বেশি। সাধারণ শিক্ষার্থীদের সুবিধার্থে দ্রুত টিএসসির ক্যাফেটেরিয়া চালু করা উচিৎ। 

এ বিষয়ে যোগাযোগ করা হলে ছাত্র শিক্ষক কেন্দ্রের ব্যবস্থাপনা কমিটির আহ্বায়ক কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের অধ্যাপক ড.এস এম তাওহিদুল ইসলাম বলেন, আমরা নতুন করে টেন্ডার আহ্বান করব। দ্রুত এই সমস্যা সমাধানে আমরা কাজ করছি।