১৭ মার্চ ২০২৩, ১২:১৯

১২ সেমিস্টারেও ফেল শিক্ষার্থীদের পাস করাতে বিশেষ উদ্যোগ শাবিপ্রবির

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

১২ সেমিস্টারেও পাস করতে না পারা শিক্ষার্থীদের পাস করানোর জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। তাদের জন্য স্নাতক সম্পন্ন করতে বিশেষ সেমিস্টার চালু করবে কর্তৃপক্ষ। এর মাধ্যমে পরীক্ষা দিয়ে পাস করতে পারবে শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার অ্যাকাডেমিক কাউন্সিলের সভা শেষে এ তথ্য জানান কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। তিনি জানান, অনেকে ১২ সেমিস্টার পরীক্ষা দিয়েও স্নাতক পরীক্ষায় পাস করতে পারেনি। এতে প্রশাসনের ব্যায় বৃদ্ধি পাচ্ছে। এ শিক্ষার্থীদের দুই সেমিস্টারের মাধ্যমে বিশেষ পরীক্ষা নিয়ে কোর্স শেষ করার সুযোগ দেওয়া হবে।

যারা ১২ সেমিস্টারের কম অংশ নিয়েছে তারা পরীক্ষায় অংশ নিতে পারবে না বলে জানান তিনি। পরীক্ষার সময়েল বিষয়ে তিনি বলেন, চলতি বছরই পরীক্ষা হবে। তবে কবে হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানান তিনি।

জানা গেছে, শাবিপ্রবির স্থাপত্য বিভাগ ছাড়া সব বিভাগে চার বছরে ৮ সেমিস্টার পরীক্ষার মাধ্যমে স্নাতক সম্পন্ন হয়। অতিরিক্ত দুই বছরে ৪ সেমিস্টার পরীক্ষায় অংশ নিয়ে পড়াশোনা শেষ করার সুযোগ রয়েছে। তবে ১২ সেমিস্টারেও যারা স্নাতক সম্পন্ন করতে পারেনি, তারা বিশেষ পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।