১৭ মার্চ ২০২৩, ০০:৪১

নোবিপ্রবিতে ‘শান্তি, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

নোবিপ্রবিতে ‘শান্তি, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত  © টিডিসি ফটো

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) মাইক্রোগভার্নেন্স রিসার্চ ইনিশিয়েটিভ (এমজিআর) ও নোবিপ্রবি আইন অনুষদের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী ‘শান্তি, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতা’ শীর্ষক তরুণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৫ এবং ১৬ই মার্চ বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স রুমে সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত দুইদিনব্যাপী উক্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’ এর ন্যাশনাল মডারেটর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের মাস্টার ট্রেইনার আব্দুল্লাহ আল সাইদ ও গাজী রওশন হাবিব আনিকা কর্মশালাটি পরিচালনা করেন। এতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৭৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

প্রশিক্ষণ কর্মশালায় শিক্ষার্থীদেরকে গণতন্ত্র, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, শান্তি, সংঘর্ষ, সহিষ্ণুতা এবং মতের বৈচিত্র্যতার উপর বাস্তবিক জ্ঞান প্রদান করা হয়। কর্মশালার শেষ দিনে সমাপনী অধিবেশনে মডারেটর এবং ট্রেইনারের পাশাপাশি উপস্থিত ছিলেন নোবিপ্রবি আইকিউএসি বিভাগের পরিচালক অধ্যাপক ড.ফিরোজ আহমেদ, আইন অনুষদের সহকারী অধ্যাপক বাদশা মিয়া, প্রভাষক মোহাম্মদ সাজ্জাদুল করিম  ও সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রভাষক ইমতিয়াজ আহমেদ। 

 কর্মশালার সমাপনী বক্তব্যে ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’ এর ন্যাশনাল মডারেটর  সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম বলেন, গনতান্ত্রিক রাষ্ট্র হিসেবে তরুণদের ভূমিকা অনেক। শান্তি প্রতিষ্ঠা, শান্তির প্রচার, সহিষ্ণুতা, বৈচিত্র্যতার জন্য তরুণদের কাজ করে যেতে হবে। এছাড়াও সকল প্রকার সংঘাতের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে যেতে হবে যেন একটি সুষ্ঠু গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা হয়। 

উল্লেখ্য, তরুণদের জন্য ভিন্নধর্মী প্লাটফর্ম হিসেবে সংগঠনটি শান্তির প্রচার, সহিষ্ণুতা, বৈচিত্র্যতার প্রতি সম্মান ও গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে কাজ করার মাধ্যমে ২০১৮ সালের অক্টোবরে ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’  কাজ শুরু করে। এছাড়াও সকল প্রকার সংঘাতের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে সংগঠনটি।