১২ মার্চ ২০২৩, ১৩:২২

যবিপ্রবির শেখ হাসিনা হলে অনাবাসিক ছাত্রী প্রবেশে বিধিনিষেধ থাকছে না

যবিপ্রবির শেখ হাসিনা হলে অনাবাসিক ছাত্রী প্রবেশে বিধিনিষেধ থাকছে না  © সংগৃহীত

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) একমাত্র ছাত্রী হল 'শেখ হাসিনা ছাত্রী হল' এ অনাবাসিক শিক্ষার্থীদের হলে প্রবেশের বিধিনিষেধ আরোপ করেছিলো হল প্রশাসন। আজ তা প্রত্যাহার করে নিয়েছে। রোববার (১২ মার্চ) এক বিজ্ঞপ্তির মাধ্যমে হলে প্রবেশের বিধিনিষেধ প্রত্যাহারের বিষয়টি জানানো হয়েছে। 

ছাত্রী হলটির প্রভোস্ট অধ্যাপক ড. শিরিন নিগার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, 'যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ছাত্রীদের জন্য বর্তমানে একটি মাত্র আবাসিক হল চালু থাকায় তাঁদের পূর্ণাঙ্গ আবাসিক সুবিধা নিশ্চিত করা যায়নি। ফলে বর্তমানে চালুকৃত একমাত্র ছাত্রী হল, শেখ হাসিনা ছাত্রী হলে নানা সময়ে অনেক অনাবাসিক ছাত্রীদের অনিচ্ছা সত্ত্বেও প্রাত্যহিক বিভিন্ন সুবিধার জন্য যেতে হয়।

তবে গত ০৪ ফেব্রুয়ারি তারিখে শেখ হাসিনা ছাত্রী হলে অনুষ্ঠিত সাধারণ সভায় হলের আবাসিক কিছু ছাত্রী অনাবাসিক ছাত্রীদের হলে প্রবেশের বিষয়ে আপত্তি তোলেন। বিষয়টি বিবেচনায় নিয়ে, হল প্রশাসন অনাবাসিক শিক্ষার্থীদের হলে প্রবেশের বিষয়ে নোটিশ জারি করে। নোটিশ জারির পর সকলের সুচিন্তিত মতামত প্রকাশের ধরণে হল প্রশাসন মনে করে, এটি অধিকাংশ ছাত্রীর ঐক্যবদ্ধ মতামত ছিল না।

এ প্রেক্ষিতে শেখ হাসিনা ছাত্রী হলে যবিপ্রবির অনাবাসিক ছাত্রীদের প্রবেশ সংক্রান্ত নোটিশটি বাতিল করা হলো। আশা করি, শিক্ষক-শিক্ষার্থীদের পারস্পারিক শ্রদ্ধা, মর্যাদা ও স্নেহের সম্পর্ক পূর্ণরূপে বজায় থাকবে।'

উল্লেখ্য, গত ০৭ মার্চ ২০২৩ তারিখে হল প্রভোস্ট কর্তৃক  অনাবাসিক ছাত্রীদের শেখ হাসিনা ছাত্রী হলে প্রবেশের বিধিনিষেধ আরোপ করা হলে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এর প্রতিবাদ করে। গতকাল ১১ মার্চ যবিপ্রবির মাইকেল মধুসূদন দত্ত কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন ও করে শিক্ষার্থীরা। এর প্রেক্ষিতে আজ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে হল প্রশাসন।