নারী দিবস

পাবিপ্রবি বন্ধুসভার উদ্যোগে বির্তক প্রতিযোগিতা 

বিতর্ক প্রতিযোগীতায় অংশগ্রহণকারী স্কুল শিক্ষার্থীবৃন্দ
বিতর্ক প্রতিযোগীতায় অংশগ্রহণকারী স্কুল শিক্ষার্থীবৃন্দ  © টিডিসি ফটো

আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উপলক্ষে প্রথম আলো বন্ধুসভা, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) উদ্যোগে এবং পাবিপ্রবি ডিবেটিং সোসাইটির সহযোগিতায় দিনব্যাপী বিতর্ক কর্মশালা এবং  আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। উক্ত বিতর্ক প্রতিযোগিতায় পাবনার ৮ টি স্কুল  এবং দুইশত জনের অধিক শিক্ষার্থী কর্মশালায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের ডীন রাশেদুল ইসলাম রাহী। পাবিপ্রবি বন্ধুসভার সভাপতি টিপু কুমার গুপ্তা সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পাবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি মো:মেহেদী হাসান।অনুষ্ঠানের প্রথম পর্বে বিতর্ক কর্মশালা পরিচালনা করেন বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি উত্তম রায় এবং সাধারণ সম্পাদক জাফর সাদিক। 

বিতর্ক কর্মশালা শেষে ৮ টি স্কুলের মধ্যে অনুষ্ঠিত হওয়া বিতর্ক প্রতিযোগিতায় ফাইনালে বিজয়ী দলের সম্মান অর্জন করেন সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় এবং রার্নাস আপ দলের সম্মান অর্জন করেন পাবনা ক্যাডেট কলেজিয়েট স্কুল। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে, পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে স্কুলের শিক্ষার্থীদের ট্রফি ও ক্রেস্ট এবং প্রতিযোগিতায় বিচারকদের মাঝে বিচারক সম্মাননা স্মারক তুলে দেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড এস এম মোস্তফা কামাল খান।

আরো পড়ুন: গভীর রাতে রেললাইন অবরোধ রাবি শিক্ষার্থীদের, আটকা ট্রেন

এসময় আরো উপস্থিত ছিলেন বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি উত্তম রায়,সাধারণ সম্পাদক জাফর সাদিক, যুগ্ম সাধারণ সম্পাদক ফরহান পারভেজ লিখন,ম্যাগাজিন সম্পাদক খায়রুন নাহার খেয়া,গ্রীন ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি মো:আলামিন,পাবনা জেলা বন্ধুসভার উপদেষ্টা শামসুননাহার বর্না,পাবনা জেলা বন্ধুসভার সভাপতি গোলাম হাসনায়েন বিপ্লব,পাবনা ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক সঞ্জয় কুমার দাস, পাবিপ্রবি বন্ধুসভার সহ-সভাপতি লুতফর কবির লিফাত,পাবিপ্রবি বন্ধুসভার সাধারণ সম্পাদক ইশরাত জাহান নিঝু, পাবিপ্রবি ডিবেটিং সোসাইটির সহ-সভাপতি গোলাম কিবরিয়া সহ পাবিপ্রবি বন্ধুসভা ও পাবিপ্রবি ডিবেটিং সোসাইটির সদস্য বৃন্দ।

অনুষ্ঠান শেষে উপ-উপাচার্য অধ্যাপক ড এস এম মোস্তফা কামাল খান বলেন, বিতর্ক সমাজের আয়না। বিতর্কের চর্চা আমাদের জ্ঞানকে প্রসারিত করতে সাহায্য করে  এবং চিন্তাচেতনার বিকাশ ঘটায়। পাবিপ্রবি বন্ধুসভার এমন আয়োজনকে সাধুবাদ জানাই। তাদের এমন আয়োজনে সবসময় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের সাথে থাকবে।

আরো পড়ুন: শিক্ষা সফরে গিয়ে মারধরের শিকার তিতুমীরের শিক্ষার্থীরা, ছাত্রীসহ আহত ২০

লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের ডীন রাশেদুল ইসলাম রাহী জানান,স্মার্ট বাংলাদেশ গঠনের জন্য প্রয়োজন, স্মার্ট একটি প্রজন্ম! বিতর্ক চর্চা হতে পারে জ্ঞানভিত্তিক, যৌক্তিক ও স্মার্ট প্রজন্ম বিনির্মাণের শক্তিশালী হাতিয়ার. প্রথম আলো বন্ধুসভা বরাবরের মতই বিভিন্ন সামাজিক সচেতনতামূলক ও সৃজনশীল কর্মকাণ্ডের মতই এই আয়োজন সফল ও সুন্দর হোক।

পাবিপ্রবি বন্ধুসভার সভাপতি টিপু কুমার গুপ্তা বলেন, পাবিপ্রবি বন্ধুসভা বরাবরের ন্যায় জাতীয় পরিচালনা পর্ষদের নির্দেশনা অনুযায়ী এ সমস্ত অনুষ্ঠানের আয়োজন করে যা মূল্যবোধ সঞ্চয়,জ্ঞান বিস্তার এবং মেধা বিকাশে ভূমিকা রাখে। এরই অংশ হিসেবে বিতর্ক কর্মশালা এবং আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। উক্ত আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে এবং বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।


সর্বশেষ সংবাদ