০৯ মার্চ ২০২৩, ১৩:৩৮

প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা কবে?

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়  © লোগো

বিজ্ঞান বিভাগ থেকে ভালো ফলাফল নিয়ে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করা শিক্ষার্থীদের অধিকাংশেরই লক্ষ্য থাকে মেডিকেল কলেজ এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলো। এদের মধ্যে মেডিকেল কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি), আর্মি ইনস্টিটিউট অব সায়েন্স আ্যান্ড টেকনোলজিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তবে এখনও আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেনি প্রকৌশল গুচ্ছভুক্ত তিন বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) ড. মো: সাজ্জাদ হেসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা প্রাথমিকভাবে জুনের একটি তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে এখনও চূড়ান্ত হয়নি। আগামী কয়েকদিনের মধ্যেই মিটিংয়ের মাধ্যমে চূড়ান্ত তারিখ নির্ধারণ করবো। পরীক্ষা জুনের মধ্যেই হবে। বেশী সম্ভাবনা রয়েছে জুনের মাঝামাঝি হওয়ার। 

আরো পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি নিয়ে যা জানা গেল

এর আগে, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে স্নাতক পর্যায়ে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেয় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)।

উল্লেখ্য, শুক্রবার (১০ মার্চ) মেডিকেলের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ২০২২-২৩ শিক্ষাবর্ষের বিশ্ববিদ্যালয়-মেডিকেল ভর্তিযুদ্ধ। এছাড়া, আগামী ২৯ এপ্রিল থেকে ১৩ মে এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, ২০ মে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২৯, ৩০ ও ৩১ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২৪ ও ২৫মার্চ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), ১৫ মে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি এবং ২৬ মে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।