০৭ মার্চ ২০২৩, ০১:২৭

সমস্যা সমাধানে ‘উদ্ভাবনী বাক্স’ স্থাপন করলো হাবিপ্রবি

হাবিপ্রবির উদ্ভাবন বাক্স  © টিডিসি ফটো

বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া, চিকিৎসা সেবা, সেশন জটসহ বিভিন্ন সমস্যার সমাধানে শিক্ষার্থীদের পরামর্শ চেয়েছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ইতোমধ্যে এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে উদ্ভাবনী বক্স স্থাপন করা হয়েছে।

ইউজিসির নির্দেশনায় জাতীয় শুদ্ধাচার বাস্তবায়নের লক্ষ্যে হাবিপ্রবি'র ইনোভেশন টিমের উদ্দ্যোগে এ বাক্স স্থাপন করা হয়। এর আগে চলতি বছরের জানুয়ারিতে আই.আর.টি'র পরিচালক অধ্যাপক ড. এস. এম. হারুন-উর-রশীদকে আহ্বায়ক করে ৮ সদস্যবিশিষ্ট ইনোভেশন টিম গঠন করা হয়।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে এ ধরণের বাক্স স্থাপন করে সেবা সহজীকরণ এবং ডিজিটালাইজেশনের উদ্দেশ্যে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের নিকট থেকে উদ্ভাবনী ধারণা চাওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের  বিভিন্ন ডিন অফিস, আবাসিক হল, প্রশাসনিক ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার এবং টিএসসি তে এ ধরনের মোট ২০ টি বাক্সের দেখা মিলেছে। জানা গেছে, প্রতি এক মাস অন্তর অন্তর খোলা হবে এ বাক্সগুলো।

হাবিপ্রবি'র ইনোভেশন টিমের আহ্বায়ক ও আই.আর.টি'র পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশীদ জানান, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে উদ্ভাবনী ধারণা জমাদান বক্স বেশ গুরুত্ব বহন করছে। আশা করছি, এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন বিভিন্ন সমস্যা সমাধানের পাশাপাশি নতুন নতুন ধারণা কাজে লাগিয়ে যেকোন জটিল এবং সময় সাপেক্ষ কাজ দ্রুত করা সম্ভব হবে।