ফি ফেরত না দেয়ায় বিপাকে যবিপ্রবিতে ভর্তি বাতিল করা শিক্ষার্থীরা

  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে ২২ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ভর্তি হয়েছিলেন নাইমুর রহমান। ভর্তির সময়ে যবিপ্রবিতে এককালীন প্রায় ১৩ হাজার টাকা জমা দিতে হয়েছিল তাকে। এর কিছুদিন পরেই বিশ্ববিদ্যালয় মাইগ্রেশনের মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ভর্তির সুযোগ পান তিনি। কিন্তু এবার বিপত্তি বাঁধে ভর্তির ফি নিয়ে। নিয়ম অনুযায়ী, যবিপ্রবির ভর্তির অর্থ ফেরত দেয়ার কথা থাকলেও তা ফেরত দেয়নি বিশ্ববিদ্যালয়টি। শেষ পর্যন্ত ধারদেনা করে খুবিতে ভর্তি হতে হয় এই শিক্ষার্থীকে। 

শুধুমাত্র নাইমুর রহমান নন, একই সমস্যার মুখোমুখি হয়েছেন যবিপ্রবি থেকে মাইগ্রেশনের মাধ্যমে অন্য বিশ্ববিদ্যায়ে ভর্তি হওয়া প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী। ভুক্তভোগী শিক্ষার্থীদের অভিযোগ, বিজ্ঞপ্তির মাধ্যমে যবিপ্রবি প্রশাসন অর্থ সমন্বয়ের কথা জানালেও এখন সেই অর্থ ফেরত দিতে গড়িমসি করছে।

নাজমুস সাকিব নামে আরেক শিক্ষার্থী বলেন, যবিপ্রবি থেকে বলা হয়েছিল টাকা খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে তারা সমন্বয় করবে। কিন্তু ভর্তি হতে এসে দেখি সমন্বয় করেনি। তখন বাড়িতে জানালে আবারও ভর্তির টাকা দিতে রাজি হচ্ছিল না। শেষে অনেক বোঝানোর পর ভর্তির টাকা দেয়। যবিপ্রবি এখনও টাকা ফেরত না দেয়ায় বাসায় কথা বলতে পারছি না। নিজেরই খারাপ লাগছে যে, আমার জন্য বাবা মায়ের পরিশ্রমে উপার্জিত এতগুলো টাকা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক শিক্ষার্থী বলেন, আমার বাবা কৃষি কাজ করেন। অনেক কষ্ট করে ১৩ হাজার টাকা সংগ্রহ করে যবিপ্রবিতে ভর্তি করিয়েছিলেন। পরে খুলনায় যবিপ্রবির তুলনায় ভালো সাবজেক্ট পাই। যশোর বিশ্ববিদ্যালয় যেহেতু বলেছিল তারা টাকা সমন্বয় করবে সেই ভরসাতেই আমি খুলনায় ভর্তি হতে যাই। কিন্তু যাওয়ার পর জানতে পারি তারা টাকা সমন্বয় করিনি। বাবার কাছে পুনরায় টাকা চাওয়ার সাহস হয়নি তাই ভর্তি না হয়ে ফিরে আসবো সিদ্ধান্ত নিয়েছিলাম। তখন খুলনা বিশ্ববিদ্যালয়ে আমার এক বড় ভাই বাধা দেয় এবং সেই টাকা ধার দিয়ে ভর্তি করায়।

গত ২৪ জানুয়ারি এক ভর্তি বিজ্ঞপ্তিতে যবিপ্রবি জানায়, যবিপ্রবিতে চূড়ান্ত ভর্তির ফি জমা দিয়ে ভর্তি হওয়ার পর যারা মাইগ্রেশনের মাধ্যমে অন্য বিশ্ববিদ্যালয়ে চূড়ান্তভাবে ভর্তি হয়েছেন তাদের সমন্বয়যোগ্য অতিরিক্ত ফি ফেরতের জন্য পরবর্তীতে নির্দেশনা প্রদান করা হবে। কিন্তু একমাস পার হয়ে গেলেও এ বিষয়ে কোনো বিজ্ঞপ্তি প্রদান করেনি বিশ্ববিদ্যালয়টি।

এ বিষয়ে আজ রবিবার যবিপ্রবির ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রমের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্লা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিষয়টি আজই ডিনস কমিটির আলোচনায় তুলবো। শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে দ্রুত টাকা ফেরত দেয়ার ব্যবস্থা করা হবে বলে তিনি জানান।