০৩ মার্চ ২০২৩, ১০:৪৮

সমাবর্তন প্যাণ্ডেলে অবস্থান নেবেন মাভাবিপ্রবি অ্যালামনাই শিক্ষকরা 

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আগামী ৫ মার্চ (রবিবার) অনুষ্ঠেয় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) তৃতীয় সমাবর্তনের পদক প্রদান নীতিমালা বৈষম্যমূলক বলে অভিযোগ করেছেন অ্যালামনাই শিক্ষক ও প্রাক্তন শিক্ষার্থীরা। বুধবার (১ মার্চ) ড. মো. ইসতিয়াক আহমেদ তালুকদার এবং ড. মোঃ সাজ্জাদ হোসেন এর সঞ্চালনায় মাভাবিপ্রবি অ্যালামনাই শিক্ষকদের জরুরী সভার প্রেক্ষিতে এ অভিযোগ তোলা হয়েছে।

এ ‘বৈষম্যমূলক’ নতুন পদক প্রদান নীতিমালা বাতিল ও পূর্বের নীতিমালা বহালের দাবিতে আগামীকাল শনিবার (৪ মার্চ) দুপুর ২টায় সমাবর্তন প্যান্ডেলের সম্মুখে অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছেন তারা।

মাভাবিপ্রবি অ্যালামনাই শিক্ষকদের জরুরি সভায় আনিত অভিযোগ এবং কর্মসূচি বাস্তবায়নের বিষয়ে মাভাবিপ্রবির উপাচার্য বরাবর আবেদনে বলা হয়, আগামী ৫ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া তৃতীয় সমাবর্তন সুষ্ঠুভাবে সম্পন্ন হোক এমনটাই চান মাভাবিপ্রবি অ্যালামনাই শিক্ষকবৃন্দ। কিন্তু তৃতীয় সমাবর্তনে পদক প্রাপ্তির ব্যাপারে অসামঞ্জস্যতা রয়েছে।

মাভাবিপ্রবি প্রশাসন স্নাতন পর্যায়ে ডিন'স লিস্ট ও ডিনস অ্যাওয়ার্ড এবং স্নাতকোত্তর পর্যায়ে সকল পদক বাতিল করেছে। তাই এ নীতিমালা বাদ দিয়ে পূর্বের নীতিমালা পুনর্বহালের দাবিতে এই অবস্থান কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে এ ধরনের পদক প্রদান নীতিমালা, সমাবর্তনের কার্যক্রম  এবং রাষ্ট্রপতি সমাবর্তনে না থাকার বিষয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। মাভাবিপ্রবির প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীসহ, শিক্ষকরাও পদক প্রদানের নতুন নীতিমালার ব্যাপারে বৈষম্যতার অভিযোগ এনে ব্যাপক সমালোচনা করেন।