বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির উদ্যোগ

রং-তুলিতে বায়ান্নর রক্তঝরা ইতিহাস আঁকল শিশুরা

শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে পুরস্কার প্রদান করা হচ্ছে বিজয়ীদের
শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে পুরস্কার প্রদান করা হচ্ছে বিজয়ীদের   © টিডিসি ফটো

বাঙালি জাতির জীবনে ২১ ফেব্রুয়ারি একটি গৌরবোজ্জ্বল দিন। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য জীবন উৎসর্গ করার অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করেছিল বাংলা মায়ের অকুতোভয় সন্তানেরা। বুকের তাজা রক্তে বসন্তের রাঙা ফুলের মতোই সেইদিন ঢাকার রাজপথ রাঙিয়ে দিয়েছিল বাঙালি।

এরপর থেকেই এই দিনটিতে যথাযোগ্য মর্যাদায় পালন করে বাঙালি জাতি; শ্রদ্ধার সাথে স্মরণ করে সেইসব বীর সন্তানদের যারা নিজেদের প্রাণের বিনিময়ে বাংলাকে এনে দিয়েছিল রাষ্ট্রভাষার সম্মান।

আর এই দিনে ভাষা শহীদদের স্মরণে এবং শিশুদের একুশের চেতনায় উদ্বুদ্ধ করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষক সমিতির উদ্যোগে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে ‘বাংলাদেশ ও ভাষা আন্দোলন’ বিষয়বস্তুর ওপর এ চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন  করা হয়। এতে অংশগ্রহণ করে প্রায় অর্ধশতাধিক শিশু-কিশোর।

এদিন রং-তুলি হাতে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে অভিভাবকদের সাথে উপস্থিত হয় শিশুরা। তারা নিজের ছবির ক্যানভাসে সবচেয়ে সুন্দর চিত্র ফুটিয়ে তুলতে চেষ্টা করছেন।

অভিভাবকরা এ ধরণের উদ্যোগের প্রশংসা করে বলছেন, যখন কোনো শিশু কোনো দিবস উপলক্ষে এধরণের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে তখন তার ওই দিবস সম্পর্কে আগ্রহ তৈরি হয়। সে আগ্রহ থেকেই দিনটির ইতিহাস সম্পর্কে জানতে এবং এর গুরুত্ব উপলব্ধি করতে শুরু করে।

অনুষ্ঠান শেষে সন্ধ্যায় শিশুদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ কিউ এম মাহবুব এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. মোবারক হোসেন। 

অনুষ্ঠানে শিক্ষক সমিতির সভাপতি ড. মো: আবু সালেহ, সাধারণ সম্পাদক জাকিয়া সুলতানা মুক্তা, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি এবং শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. মো: আবু সালেহ, শিক্ষক সমিতির সদস্যবৃন্দ সহ উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ