যে কারণে বাতিল হতে পারে নোবিপ্রবির ভর্তি

  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষের ক্লাস শুরুর ১৫ কার্যদিবসের মধ্যে কোনো শিক্ষার্থী উপস্থিত হতে ব্যর্থ হলে তাঁর ভর্তি বাতিল করা হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. আব্দুল বারী সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর শিক্ষার্থীদের ক্লাস ১৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ শুরু হবে। ক্লাস শুরুর ১৫ কার্যদিবসের মধ্যে (০৯  ২০২৩) যারা ক্লাসে উপস্থিত হতে ব্যর্থ হবে, শিক্ষা অধ্যাদেশ অনুযায়ী তাদের ভর্তি বাতিল হবে।’ বিজ্ঞপ্তিতে যারা উল্লিখিত সময়ের মধ্যে উপস্থিত হতে ব্যর্থ হবে তাদের তালিকা আগামী ১৪ মার্চ ২০২৩ তারিখের মধ্যে রেজিস্ট্রার বরাবর প্রেরণের জন্যও অনুরোধ করা হয়েছে।

এদিকে, সাতটি মেধাতালিকা এবং একাধিকবার গণ বিজ্ঞপ্তি প্রকাশ করেও ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারেনি নোবিপ্রবি। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির কোটায় ভর্তি কার্যক্রম চলছে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত রেজিস্ট্রার সাক্ষরিত বিজ্ঞপ্তি অনুযায়ী কোটার মেধাতালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আগামী ২০ ফেব্রুয়ারি সশরীরে প্রয়োজনীয় কাগজপত্র এবং ভর্তি ফী সহ উপস্থিত থাকতে হবে।

এক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীর জন্য GST গুচ্ছের ভর্তি পরীক্ষার পর্যবেক্ষক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্র, ইউনিট ভিত্তিক চয়েস ফরমের প্রিন্টেড কপি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল মার্কশিট এবং প্রত্যেকটির একটি করে ফটোকপি, সাম্প্রতিক তোলা তিন কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, নাগরিকত্ব সনদ/জন্ম নিবন্ধন সনদ/পাসপোর্ট  এবং কোটা সংক্রান্ত প্রমানপত্র বাধ্যতামূলক।

তবে, মুক্তিযোদ্ধা, উপজাতি এবং অন্যান্য (হরিজন / দলিত সম্প্রদায়, প্রতিবন্ধী ও খেলোয়াড়) কোটায় ভর্তিকৃত শিক্ষার্থীদের সনদ পরবর্তীতে নিরীক্ষণ করা হবে এবং নিরীক্ষণে কোনো শিক্ষার্থীর সনদ সঠিক প্রমাণিত না হলে তার ভর্তি বাতিল করা হবে।


সর্বশেষ সংবাদ