নোবিপ্রবিতে ‘খুলনার মুক্তিযুদ্ধে বটিয়াঘাটা’ শীর্ষক গ্রন্থের উন্মোচন

নোবিপ্রবি শিক্ষার্থী রিয়াদ হোসেনের ‘খুলনার মুক্তিযুদ্ধে বটিয়াঘাটা’ শীর্ষক গ্রন্থ উন্মোচন
নোবিপ্রবি শিক্ষার্থী রিয়াদ হোসেনের ‘খুলনার মুক্তিযুদ্ধে বটিয়াঘাটা’ শীর্ষক গ্রন্থ উন্মোচন  © টিডিসি ফটো

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রিয়াদ হোসেনের ‘খুলনার মুক্তিযুদ্ধে বটিয়াঘাটা’ শীর্ষক গবেষণা গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভিডিও কনফারেন্স কক্ষে আয়োজিত বিভাগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ উপলক্ষ্যে সেমিনার, প্রকাশনা উৎসব ও গ্রন্থ আলোচনা অনুষ্ঠানে উক্ত গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

বিভাগের চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. দিব্যদ্যুতি সরকারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল আলম। 

আরও পড়ুন: ‘গণরুম’ বিলুপ্তির দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মশাল মিছিল

প্রধান অতিথির আলোচনায় উপাচার্য বিএমএস বিভাগের শিক্ষার্থী কর্তৃক রচিত গবেষণা গ্রন্থের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, এটি নিঃসন্দেহে বিএমএস বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের জন্য গর্বের। এসময় তিনি অন্যান্য শিক্ষার্থীদেরও এ যাবতীয় কাজে মনোনিবেশ করার পরামর্শ প্রদান করেন।  

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী। উক্ত অনুষ্ঠানে আরও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আতিকুল ইসলাম ভূঁঞা, বাংলা বিভাগের অধ্যাপক ড. চন্দন আনোয়ার সহ বিএমএস ও অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

বইয়ের লেখক রিয়াদ হোসেন বলেন, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগের স্নাতকের প্রোগ্রামের অংশ হিসেবে গবেষণাকর্মটি সম্পাদিত হয়েছিল। গ্রন্থটি সেটির পরিবর্ধিত রূপ মাত্র। গ্রন্থটিতে খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার মুক্তিযুদ্ধের সামগ্রিক বিষয় তুলে ধরার প্রয়াস নেওয়া হয়েছে। আজ বিভাগ কর্তৃক আয়োজিত প্রকাশনা উৎসবের মাধ্যমে আমার কাজের স্বীকৃতি ও উৎসাহ পেলাম। বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আমার গবেষণার যাবতীয় কৃতিত্ব আমার বিভাগের।


সর্বশেষ সংবাদ