১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২৮

৩২ বসন্ত পেরিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 

৩২ বসন্ত পেরিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়   © টিডিসি ফটো

সাফল্য, অর্জন ও গৌরবের দীর্ঘ ৩২ বসন্ত পেরিয়ে ৩৩তম বসন্তে পা রাখলো দেশের অন্যতম শ্রেষ্ঠ উচ্চশিক্ষায়তন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। মঙ্গলবার ( ১৪ ফেব্রুয়ারি) বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে শাবিপ্রবি পরিবারের সদস্যরা দিবসটি উদযাপন করেন। 

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরবর্তীতে আনন্দ শোভাযাত্রা র‌্যালিতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, ও সংশ্লিষ্টরা। দিবসটি উপলক্ষ্যে এ দিন র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে কেক কাটা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সিলেটবাসীদের দীর্ঘদিনের আন্দোলন ও ত্যাগের ফলেই এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা পেয়েছে। ব্রিটিশ আমল থেকে এ অঞ্চলের জনগণ একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য আন্দোলন করেছে। 

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ফলে এ অঞ্চলে পরিবর্তনের ছোঁয়া লেগেছে। এ বিশ্ববিদ্যালয় জাতীয় পর্যায়েও ইতিবাচক ভূমিকা রাখছে। আগামীতে আমরা আন্তর্জাতিক পর্যায়েও সেরা হতে চাই। এজন্য বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যসহ সবার সহযোগিতা প্রয়োজন। সবাই ঐক্যভাবে কাজ করলে আমরা আরও এগিয়ে যাব বলেও জানান তিনি।

অনুষ্ঠানে স্কুল অব ম্যানেজমেন্ট এন্ড বিজনেস এডমিনিস্ট্রেশনের ডিন প্রফেসর ড. মো.খায়রুল ইসলামের সঞ্চালনা অন্যান্যদের মধ্যে কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির আহবায়ক ও শাবি শিক্ষক সমিতির সভাপতি ড. মো. কবির হোসেন, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, রেজিস্ট্রার, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক, প্রক্টর, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধানসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।