শাবিপ্রবিতে শূন্য আসনে ভর্তি ৫ ফেব্রুয়ারি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে এখনও ৬৮ টি আসন শূন্য রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গিয়েছে।

৬৮টি আসনের মধ্যে সমুদ্রবিজ্ঞানে ২টি, এনথ্রোপলিজিতে ১৭ টি, রাষ্ট্রবিজ্ঞানে ৪টি, সমাজকর্মে ২৩টি এবং সমাজবিজ্ঞানে ২২টি অসন ফাকা রয়েছে। এসকল আসনে ভর্তির জন্য আগামী ৫ ফেব্রুয়ারি ৯,৪০১ থেকে ১০,৫০০ সিরিয়ালের সকল কোটাভুক্ত শিক্ষার্থীদের উপস্থিত থাকতে বলা হয়েছে। 

এর আগে, সাতটি মেধাতালিকা প্রকাশের পরও আসন পূর্ণ করতে পারে নি বিশ্ববিদ্যালয়টি। পরবর্তীতে স্পট এডমিশনের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু দুই ধাপে স্পট এডমিশনের পরও  ৬৮ টি আসন শূন্য রয়েছে। 

ভর্তি সংশ্লিষ্টরা বলছেন, গুচ্ছ ভর্তি পদ্ধতির দীর্ঘসূত্রিতা, বিশ্ববিদ্যালয় মাইগ্রেশন ওপেন থাকা এসকল কারনেই আসন সংখ্যা খালি থাকছে। অনেক শিক্ষার্থীই ভর্তির পরে মাইগ্রেট হয়ে অন্য বিশ্ববিদ্যালয়ে চলে যাওয়ায় একই আসন একাধিকবার শূন্য হচ্ছে। 

এ বিষয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো: রাশেদ তালুকদার বলেন, ‘চলতি বছরের গুচ্ছ পদ্ধতির ভর্তি কার্যক্রম শেষ করতে সময় বেশী প্রয়োজন হচ্ছে এটি সঠিক। তবে শিক্ষার্থীদের দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছোটাছুটির যে ভোগান্তি সেটি লাঘব হয়েছে। আমি মনে করি এবারের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে এই সিস্টেমকে আরও সময়োপযোগী করে তোলার সুযোগ রয়েছে।’

প্রসঙ্গত, ২০২২ সালের ১ এপ্রিল গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় বসার আবেদন প্রক্রিয়া শুরু হয়। পরবর্তীতে ৩০ জুলাই, ১৩ আগস্ট ও ২০ আগস্ট যথাক্রমে এ, বি ও সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর প্রায় ১০ মাস পর হলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ব্যতীত কোনো বিশ্ববিদ্যালয়ই ভর্তি কার্যক্রম শেষ করতে পারে নি।

 


সর্বশেষ সংবাদ