১২ ও ১৩ জানুয়ারি বুয়েটে অনুষ্ঠিত হবে ‘রোবো কার্নিভাল’

রোবো কার্নিভাল
রোবো কার্নিভাল  © টিডিসি ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘রোবো কার্নিভাল’। চতুর্থবারের মতো এই কার্নিভালের আয়োজন করছে বিশ্ববিদ্যালয়টির রোবটিক্স সোসাইটি। দুই দিনব্যাপী আয়োজনটি বসছে আগামী ১২ ও ১৩ জানুয়ারি। এর আগে বুয়েটের ওই ক্লাবটি ২০১৬ ,২০১৭,২০১৯ সালে রোবো কার্নিভাল আয়োজন করেছিল।

এবারের রোবো কার্নিভাল এর সেগমেন্টগুলো তৈরি করা হয়েছে “স্মার্ট বাংলাদেশ ২০৪১” এর আদলে। স্মার্ট বাংলাদেশ ২০৪১ বাস্তবায়নের জন্য ৫টি ভিত্তি প্রস্তাব করা হয়েছে-স্মার্ট নাগরিক,স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট সমাজ।

ক্লাবটির সাধারণ সম্পাদক সনৎ কুমার দাশ দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, স্মার্ট বাংলাদেশ ২০৪১ বাস্তবায়নে আমরা মনে করি দেশের ছাত্রসমাজ কে ভুমিকা রাখতে হবে। তাই আমরা রোবো কার্নিভালের এবারের সেগমেন্টগুলো আগের আয়োজন থেকে ভিন্ন রেখেছি এবং আমাদের এবারের মটো “Build Robot for Smart Bangladesh”

ক্লাবটির সভাপতি সিরাতুল মোস্তাকিম ইফতি, ডেইলি ক্যাম্পাসকে বলেন, দেশে যে সব বিশ্ববিদ্যালয় রোবটিক্স নিয়ে কাজ করে আমরা তাদেরকে আমন্ত্রণ জানিয়েছি। গত তিনবারের ধারাবাহিকতায় আমরা এবারও ভালো একটি আয়োজন করতে পারবো বলে প্রত্যাশা রয়েছে।

তিনি জানান, এবার ইতোমধ্যে ২০ ইউনিভার্সিটিকে ও কলেজকে রোবো কার্নিভালে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছি আমরা।

রোবো কার্নিভালে মোট পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো  Trash Collector Robot, Fire Fighter Robot, Robotics Olympiad, Project Showcasing, Workshop on Robotics Simulation Software

রোবো কার্নিভালে অংশ নিতে নিবন্ধন করতে হবে।  নিবন্ধন ও আয়োজন সম্পর্কে বিস্তারিত জানা যাবে  https://fb.me/e/2lpL1315p  (Event Link) এই ঠিকানায়। রেজিস্ট্রেশন এর শেষ সময় ৫ জানুয়ারি ২০২৩।

এবারের রোবো কার্নিভাল বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের দুই লাখ টাকার বেশি প্রাইজমানি দেওয়া হবে।

ইফতি আরও জানান, এবারের রোবো কার্নিভালে স্কুল ও কলেজ শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। স্কুল ও কলেজ শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে থাকছে রোবোটিক্স অলিম্পিয়াড। পাশাপাশি অন্যান্য বিভাগগুলোতেও তারা অংশ নিতে পারবেন।

দিন দিন রোবটিক্সে শিক্ষার্থীদের আগ্রহ বাড়ছে। সেটা একেবারে ছোটবেলা থেকেই অনেকেই রোবটিক্স নিয়ে কাজ করার আগ্রহ দেখাচ্ছে। ফলে এমন আয়োজন তাদের আরও উৎসাহিত করবে বলে জানান ইফতি।

রোবো কার্নিভালে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটিসহ দেশের নামকরা সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অংশ নেবে।

রোবো কার্নিভালের গুরুত্বপূর্ণ লিংকসমূহঃ
Event Link: https://fb.me/e/2lpL1315p

Page Link: https://www.facebook.com/BUETRoboticsSociety

Website link: https://robocarnival2023.blogspot.com/


সর্বশেষ সংবাদ