২৪ অক্টোবর ২০২২, ১৬:১২

সিত্রাংয়ের প্রভাবে দুই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

লোগো  © ফাইল ছবি

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) পৃথক পৃথকভাবে বিশ্ববিদ্যালয় দুটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বন্ধের বিজ্ঞপ্তিতে যবিপ্রবি জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার (২৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, পরীক্ষা ও অফিসসমূহ বন্ধ থাকবে।

এদিকে বশেমুরবিপ্রবির বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল মঙ্গলবার (২৫ অক্টোবর) সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে। তবে সকল প্রশাসনিক কর্যক্রম যথারীতি চলমান থাকবে।

বাংলাদেশের উপকূলের দিকে ধীরে ধীরে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং। এটি বড় আকারের ঘূর্ণিঝড় হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। দেশের উপকূলের প্রায় প্রতিটি জেলায় সিত্রাংয়ের প্রভাবে প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়া হচ্ছে। সর্বশেষ খবর অনুযায়ী মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত এবং চট্টগ্রাম ও কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড় সিত্রাং নিয়ে সোমবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন, সিত্রাং সম্পূর্ণভাবে বাংলাদেশে আঘাত হানবে। ভারতে আঘাত হানার সম্ভাবনা নেই। আজ সোমবার সন্ধ্যায় এটি আঘাত হানবে। আগামীকাল সকাল ৬টা থেকে ৭টার মধ্যে অতিক্রম করবে উপকূল। মূল আঘাত হানবে বরগুনা সদর, পাথরঘাটা এবং পটুয়াখালীর কলাপাড়ায়।

আরও পড়ুন: কক্সবাজারে সরকারি কর্মীদের ছুটি বাতিল

যে ১৩টি জেলায় সিত্রাং মারাত্মক আঘাত হানবে তার মধ্যে রয়েছে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী এবং ফেনী। অর্থাৎ চট্টগ্রাম, খুলনা এবং বরিশাল বিভাগের বেশিরভাগ জায়গায় এটি আঘাত হানবে এবং চট্টগ্রাম ও কক্সবাজারের দ্বীপ অঞ্চলগুলো বিশেষ করে মহেশখালী, সন্দীপ এগুলো বেশি ঝুঁকিপূর্ণ।