‘টেকসই উন্নয়নে বিশ্ববিদ্যালয়গুলোকে অঞ্চলভিত্তিক অবদান রাখতে হবে’

১৫ আগস্টের স্মরণে ওয়েবিনার
১৫ আগস্টের স্মরণে ওয়েবিনার  © টিডিসি ফটো

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দেশের টেকসই উন্নয়নে সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলোকে অঞ্চলভিত্তিক অবদান রাখতে হবে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো জনগণের ট্যাক্সের টাকার উপড় নির্ভরশীলতা কমিয়ে নিজস্ব অর্থায়নের দিকে জোর দিতে হবে। বঙ্গবন্ধুর শিক্ষা স্বপ্ন বাস্তবায়নে ও  পাবলিক বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয় কর্মকর্তাদের অগ্রণী ভূমিকা পালন করার আহবান জানান তিনি।

শনিবার (২৮ আগস্ট) রাতে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন (বাআবিঅফ)-এর উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকীতে ১৫ আগস্টের স্মরণে ‘নিজে জ্বলে বিশ্বকে যে করেছে আলোকিত’ শীর্ষক এক আলোচনা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, ১৫ আগস্ট এর শোক আমাদের শক্তির উৎস। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শোককে শক্তিতে পরিণত করে বাংলাদেশ আজ ঘুরে দাঁড়িয়েছে এবং এগিয়ে যাচ্ছে।

ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত এই ওয়েবিনারে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সভাপতি মো. আমিরুল ইসলামের সভাপতিত্বে এবং সহ-সভাপতি-১ প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম এর সঞ্চালনা ও পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য ও বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড-এর পরিচালক প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম, গোপটালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ. কিউ. এম মাহবুব। ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন বাআবিঅফ-এর মহাসচিব মীর মো. মোর্শেদুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন বলেন, পৃথিবীতে কালে কালে দেশে দেশে যে সকল মহামানব এর বলিষ্ঠ নেতৃত্বে বহু রাষ্ট্রের কল্যাণ সাধিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেইসব মহামানবের মধ্যে অন্যতম। কারণ এ জাতির এবং বিশ্বের কল্যাণের কথা তিনি শুধু চিন্তাই করেননি, নিজের সবটুকু বিসর্জন দিয়ে সে অনুযায়ী আজীবন কাজও করে গেছেন। 

প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, পৃথিবীতে কিছু মানুষের আবির্ভাব হয় যাঁদের মৃত্যু হয় না। তাঁরা কাল-কালান্তরে বেঁচে থাকেন। জাতির পিতা বঙ্গবন্ধু ঠিক এমনি একজন মানুষ যিনি সারাজীবন আমাদের মাঝে বেঁচে থাকবেন। 

প্রফেসর ড. এ. কিউ. এম মাহবুব বলেন, বাংলাদেশকে উন্নতি করতে হলে বঙ্গবন্ধুর আদর্শকে মনে ধারণ করে সে অনুযায়ী কর্ম করতে হবে।


সর্বশেষ সংবাদ