২৩ ডিসেম্বর ২০২১, ১২:১০

জানুয়ারির প্রথম দিন বই উৎসব হবে না: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পরিস্থিতি বিবেচনায় পহেলা জানুয়ারি বই উৎসব হবে না। তবে ৯৫ শতাংশ বই বেশিরভাগ স্কুলে পৌঁছে যাবে। বাকি ৫ শতাংশ বই জানুয়ারির প্রথম সপ্তাহে স্কুলগুলোতে পৌঁছে দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) বেলা ১১টায় রাজধানীর মাতুয়াইলের পাঠ্যপুস্তক ছাপাখানায় কাজের অগ্রগতি পরিদর্শনকালে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

আরও দেখুন: বই উৎসব এখন ঈদ উৎসবে পরিণত হয়েছে

শিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিকের প্রায় সব বই জেলা পর্যায়ে পৌঁছে যাচ্ছে। মাধ্যমিকের ২১ কোটি বই বাঁধাই হয়ে গেছে, বাকি ১৭ কোটিং বেশি বই সরবরাহ করা হয়েছে। আগামী তিন-চার দিনের মধ্যে সব বই বাধাই কাজ শেষ হবে। এরপর স্কুল পর্যায়ে তা পাঠিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: সুবিধাবঞ্চিত শিশুদের ‘অ আ ক খ’ স্কুলে বই উৎসব

তিনি বলেন, আমরা চাই, বইয়ের মান ঠিক থাকুক। যদি আমরা জানতে পারি কেউ বইয়ের মান খারাপ করেছে সেটি চিহ্নিত করা গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পাঠ্যপুস্তকের মান ঠিক আছে কি না সেটি নিশ্চিত হতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পক্ষ থেকে সপ্তাহে দুই তিন দিন করে মনিটরিং করা হচ্ছে।

আরও পড়ুন: স্কুলে স্কুলে চলছে বই বিতরণ

প্রেস পরিদর্শনকালে মন্ত্রী বলেন, আমরা প্রেস ঘুরে দেখলাম। মান ঠিক আছে বলে মনে হলো। ১৫৮টি প্রেসে মাধ্যমিক ও ৪২টি প্রেসে প্রাথমিকের বই তৈরির কাজ চলছে। আমরা মান ঠিক রাখার চেষ্টা করছি। কেউ সঠিক মান না দিলে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে, গত বছর বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। দেড় বছর বন্ধ থাকার পর চলতি বছরের সেপ্টম্বরে শ্রেণিকক্ষে ফেরার সুযোগ পায় শিক্ষার্থীরা। করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মতো এবারও বই উৎসব হবে না।