এপিএ মূল্যায়নে দ্বিতীয় সেরা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ  © লোগো

২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে সব মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে দ্বিতীয় সেরা পুরস্কার অর্জন করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। সরকারি কাজে স্বচ্ছতা, দক্ষতা, দায়বদ্ধতা বৃদ্ধি, সুশাসন প্রতিষ্ঠা ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের বিচারে সেরা হয় বিভাগটি।

গতকাল মঙ্গলবার (১৪ ডিসেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: স্থায়ী ক্যাম্পাস ও সনদের বিষয়ে আর ছাড় নয় বেসরকারি বিশ্ববিদ্যালয়কে

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনকে উদ্দেশ্যে করে ওই পত্রে বলা হয়, “আমার শুভেচ্ছা নিবেন। আপনি অবগত আছেন যে, সরকারি প্রতিষ্ঠানসমূহের কর্মকাণ্ডে দক্ষতা ও দায়বদ্ধতা বৃদ্ধির মাধ্যমে কাঙ্ক্ষিত উন্নয়ন অভীষ্টসমূহ অর্জনের লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রবর্তন করা হয়েছিল। বর্তমান সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই উন্নয়ন রূপকল্প বাস্তবায়নে সরকারি কর্মসম্পাদনে গতিশীলতা বৃদ্ধির কোনো বিকল্প নেই।”

আরও পড়ুন: জাককানইবি’র নতুন উপাচার্য ড. সৌমিত্র শেখর

“মন্ত্রণালয়/বিভাগের ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির চূড়ান্ত মূল্যায়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ৫১টি মন্ত্রণালয়/বিভাগের মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে। এই অর্জনে আপনাকে এবং আপনার সহকর্মীদের মন্ত্রিপরিষদ বিভাগের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। এপিএ-তে আপনার বিভাগের অর্জিত নম্বর ১৮.৪২। এপিএ’র মূল্যায়নে আপনার বিভাগ ৫৩টি কর্মসম্পাদন সূচকের মধ্যে ৪৯টিতে শতভাগ অর্জন করেছে। এই অর্জনের পাশাপাশি ভবিষ্যতে আপনার বিভাগের এপিএ-তে পারফরমেন্সধর্মী কার্যক্রমসমূহ অধিকহারে অন্তর্ভুক্ত করা হলে তা এই চুক্তির মূল উদ্দেশ্যসমূহ অর্জনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আমি মনে করি।”

আরও পড়ুন: স্থায়ী ক্যাম্পাস ও সনদের বিষয়ে আর ছাড় নয় বেসরকারি বিশ্ববিদ্যালয়কে

পত্রে আরও বলা হয়, এপিএ’র দক্ষ ও কার্যকর বাস্তবায়নে আপনার বিভাগ, আওতাধীন দপ্তর/সংস্থা এবং মাঠ পর্যায়ের অফিসসমূহের এই আন্তরিক প্রচেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে এই প্রত্যাশা করছি। এপিএ বাস্তবায়নে মন্ত্রিপরিষদ বিভাগ সবসময় আপনার পাশে থাকবে।


সর্বশেষ সংবাদ