নতুন কারিকুলামে ‘মূল্যবোধের শিক্ষা’ যোগ হচ্ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

নতুন কারিকুলামে জ্ঞানের ও দক্ষতার সঙ্গে সঙ্গে মূল্যবোধের শিক্ষা যুক্ত হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (২৯ অক্টোবর) দুপুরে চাঁদপুরে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের সফট স্কিলের সঙ্গে মূল্যবোধও শেখাতে হবে। তাদেরকে যদি মানবিকতা, সততা, পরমত সহিষ্ণুতা শেখানো না হয়, তাহলে তারা সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠবে না।

এদিন চাঁদপুরের হাজীগঞ্জে সাম্প্রদায়িক সহিংসতায় ক্ষতিগ্রস্ত পরিবার ও ধর্মীয় প্রতিষ্ঠানের মাঝে শেখ হাসিনার পক্ষ থেকে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হয়।

মন্ত্রী বলেন, আমাদের এগিয়ে যেতে হলে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার করতেই হবে। সব কিছুরই ভালো-মন্দ দু’ দিকই থাকে। মাথা ব্যথা হলে মাথা কেটে ফেলা হয় না। ওষুধ খেয়ে মাথা ব্যথা সারাতে হয়। যারা তথ্য প্রযুক্তির অপব্যবহার করছে সেই অপব্যবহার আমাদের বন্ধ করতে হবে।

তিনি বলেন, জ্ঞান বিজ্ঞানের সহযোগিতা নিয়ে সুযোগ্য ও দক্ষ নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য এটি আমাদের লাগবেই। তবে এটির অপব্যবহার রোধ করতে পরিবারিকভাবে, সামাজিকভাবে, আমাদের শিক্ষা ব্যবস্থায় এবং রাজনীতিতে সব ক্ষেত্রে আমাদের সচেতনতা তৈরি করতে হবে।

প্রযুক্তি ব্যবহারের বিষয়ে সতর্ক করে মন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তির যেন অনৈতিক কোনো ব্যবহার না হয় সেদিকে নজর দিতে হবে। অনেকে অনেক কিছু লিখে ফেলে চিন্তা করা ছাড়াই। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা সঠিকভাবে চিন্তা করবে এবং তারপরই তারা এই ডিজিটাল ওয়ার্ল্ডে তারা কথাবার্তা শেয়ার করবে।


সর্বশেষ সংবাদ