খুলছে স্কুল-কলেজ, সকালে দুই বিদ্যালয় পরিদর্শনে যাবেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

মহামারীর অস্বাভাবিকতা পেছনে ফেলে ৫৪৩ দিন পর স্কুল-কলেজে ফেরার অপেক্ষা ফুরোচ্ছে শিক্ষার্থীদের। রাত পোহালেই দেশে এত দীর্ঘদিন সরাসরি পাঠদান বন্ধ রাখার ‘নজির’-এ পড়ছে ছেদ। স্কুল-কলেজ খোলার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের মাঝেও এক ধরনের আমেজ সৃষ্টি হয়েছে।

রবিবার (১২ সেপ্টম্বর) থেকে দেশের প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলছে। এদিন শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কক্ষে কার্যক্রম শুরু করার সার্বিক প্রস্তুতি দেখতে দুটি স্কুল পরিদর্শন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রীর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কক্ষে কার্যক্রম শুরু করার সার্বিক প্রস্তুতি পরিদর্শনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টা আজিমপুর গার্লস স্কুল ও কলেজে যাবেন। তারপর তিনি কলাবাগান লেকসার্কাস স্কুলে যাবেন।

পড়ুন: সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান ফের বন্ধ: শিক্ষামন্ত্রী

স্কুল-কলেজ খোলার পর এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী, পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির প্রতিদিন এবং প্রথম থেকে চতুর্থ ও ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে সপ্তাহে একদিন ক্লাস নেওয়া হবে। তবে শ্রেণিকক্ষে ফিরতে শিক্ষার্থীদের মাস্ক পড়তে হবে এবং কেউ অসুস্থ থাকলে তাকে প্রতিষ্ঠানে না পাঠানোর পরামর্শ দেয়া হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফা উদ্যোগ নেওয়া হলেও পরিস্থিতি ‘অনুকূলে’ না আসায় দফায় দফায় ছুটি বাড়িয়ে আসছিল সরকার। শনিবার (১১ সেপ্টম্বর) স্কুল-কলেজের এ ছুটি শেষ হয়েছে।