শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন শুরু সকাল ১১টায়

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

চলতি বছর এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষার ভবিষ্যৎ নির্ধারণ করা হয়েছে। এ বিষয়ে আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে। এদিন সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজেদের নেয়া সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে জানাবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (১৪ জুলাই) শিক্ষামন্ত্রীর দপ্তার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এসএসসি এবং এইচএসসি পরীক্ষা ২০২১ সংক্রান্ত বিষয়ে মাননীয় শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি আগামীকাল বৃহস্পতিবার ভার্চুয়াল প্রেস কনফারেন্স করবেন। সকাল ১১ টায় সংবাদ সম্মেলন শুরু হবে।

জানা গেছে, এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের কীভাবে বিকল্প মূল্যায়ন করা হবে সেটি ঠিক করতে একটি কমিটি করা হয়েছে। পরীক্ষা না নেয়াসহ এই কমিটির তিনটি প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। এর মধ্যে একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকল্প মূল্যায়নে গঠিত কমিটি, শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় চলতি বছর এখনো এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা আয়োজন করা যায়নি। তবে তারা শেষ পর্যন্ত অপেক্ষা করে দেখতে চান। করোনা সংক্রমণ কমে আসলে খুব অল্প সময়ের মধ্যে পরীক্ষা নেয়া যায় এমন প্রস্তাবনাও রাখা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দিন দিন করোনাভাইরাস পরিস্থিতি অবনতি হওয়ায় বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। এই অবস্থায় সরকার ‘অটোপাস’ না দিয়ে অন্য যেকোনো উপায়ে মূল্যায়নের পরিকল্পনা করছে। এবার শিক্ষা বোর্ডগুলোও একেবারে ‘অটোপাস’ দিতে চায় না।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, আমরা এখনো পরীক্ষা নেওয়ার পক্ষে।‌ করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাস এখনো পড়ানো সম্ভব হয়নি। তাই এ সংক্রান্ত কমিটি প্রধানমন্ত্রীর কাছে বিকল্প কয়েকটি প্রস্তাব পাঠিয়েছে।‌ প্রধানমন্ত্রী কোনটি অনুমোদন করেছে তা শিক্ষামন্ত্রী জানাবেন।


সর্বশেষ সংবাদ