প্রসঙ্গ শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন

ঘুম থেকে উঠে হঠাৎ করেই সিদ্ধান্তটি নেওয়া হয়নি: শিক্ষা সচিব

  © ফাইল ছবি

আবাসিক হল খুলে দিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, সকল বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান ঈদুল ফিতরের পর ২৪ মে থেকে শুরু হবে এবং আবাসিক হলসমূহ আগামী ১৭ মে থেকে খুলে দেওয়া হবে। এসময় তিনি আগামী ২৪ মে পর্যন্ত কোনো ধরনের পরীক্ষা নিতে পারবেন না বলেও ঘোষণা দেন।

এদিকে, শিক্ষামন্ত্রীর এ ঘোষণার পর মিশ্রপ্রতিক্রিয়া দেখা গেছে শিক্ষার্থীদের মধ্যে। অনেকে অন্দোলনেও নেমেছেন। তারা বলছেন, হঠাৎ করেই শিক্ষামন্ত্রীর এ ঘোষণা লাখ লাখ শিক্ষার্থী সেশনজটে পড়বেন।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলছেন, করোনা মোকাবিলায় জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটিসহ সংশ্লিষ্ট স্টকহোল্ডোরদের সঙ্গে কথা বলেই শিক্ষামন্ত্রী এ ঘোষণা দিয়েছেন। বুধবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে বেসরকারি একটি টিভি চ্যানেলের টকশোতে এ কথা বলেন তিনি।

মো. মাহবুব হোসেন বলেন, শিক্ষামন্ত্রীর মুখ থেকে শুধু সিদ্ধান্তটির ঘোষণা আসে। কিন্তু আমরা নির্দিষ্ট একটি পদ্ধতি অবলম্বন করে এবং সংশ্লিষ্ট যারা রয়েছেন প্রত্যেকের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্তটি নিয়ে থাকি। এটা এরকম না যে, হঠাৎ করেই ঘুম থেকে উঠে সিদ্ধান্তটি আমরা নিয়েছি, ব্যাপারটা তা নয়।

সচিব বলেন, সরকারের যেকোন সিদ্ধান্তের একটি প্রক্রিয়ার রয়েছে। সে প্রক্রিয়টি সম্পন্ন করেই আমরা সিদ্ধান্ত নিয়ে থাকি। যেহেতু মাননীয় শিক্ষামন্ত্রী  মন্ত্রণালয়ের মুখপাত্র তাই তার মাধ্যমে সেটি আমরা প্রকাশ করে থাকি। আবার কোন কোন বিষয় আছে যেটি সচিব হিসেবে আমি প্রকাশ করে থাকি। এটিই হলো পদ্ধতি। তাই কোন সিদ্ধান্ত একক নয়।

তিনি আরও বলেন, সকলের সঙ্গে পরমর্শ করেই অর্থ্যাৎ সংশ্লিষ্ট যত স্টকহোল্ডোর আছে তাদের সঙ্গে আলোচনা করে আমরা একটি নির্দিষ্ট লেভেলে তা প্রকাশ করে থাকি। অনেক সময় দেখবেন যে, অনেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এসিস্টেন্ট কিংবা সিনিয়র এসিস্টেন্ট সেক্রেটারি স্বাক্ষরে স্বাক্ষরিত হয়ে থাকে। তার মানে এই না যে সিদ্ধান্তটি সেই নিয়ে থাকেন। সিদ্ধান্তটি যেখান থেকে নেওয়ার কথা সেখান থেকে নেওয়া হয়। কিন্তু কোন একজন মুখপাত্র সরকারের পক্ষে সেটি প্রকাশ করে থাকেন। আর মাননীয় শিক্ষামন্ত্রী সেটিই করেছেন।


সর্বশেষ সংবাদ