বললেন শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরুর সঙ্গে ভর্তি পরীক্ষার কোনো সম্পর্ক নেই

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ফটো

বিশ্ববিদ্যালয়ে পাঠদান শুরুর সঙ্গে ভর্তি পরীক্ষার তারিখের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

করোনাকালীন উচ্চশিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী। দেশের সব বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদান পবিত্র ঈদুল ফিতরের পর ২৪ মে থেকে শুরু হবে এবং বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ১৭ মে থেকে খুলে দেওয়া হবে বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সঙ্গে সমন্বয়ের প্রয়োজন পড়বে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ভর্তি পরীক্ষার সঙ্গে সমন্বয়ের প্রয়োজনটা আপনারা কোথায় দেখছেন। বিশ্ববিদ্যালয়ে পাঠদান শুরু হবে যারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাদের জন্যে, আর ভর্তি পরীক্ষাটা হবে যারা এইচএসসি পাস করেছেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু তাদের জন্যে। এই দুই শিক্ষার্থী গোষ্ঠীর মধ্যে একজনের ওপর তো আরেকজন নির্ভরশীল না। তারিখগুলো কেন একটা আরেকটার ওপর নির্ভরশীল বলে ভাবছেন আমি বুঝতে পারছি না।

ডা. দীপু মনি বলেন, ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে প্রশ্ন থাকতে পারে কিন্তু বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদানের সঙ্গে তো আসলে ভর্তি পরীক্ষার সরাসরি কোনো সম্পর্ক নেই। এখন পর্যন্ত যেসব তারিখ বলা আছে তাতে শ্রেণিকক্ষে পাঠদান শুরুর আগেই সেটা আছে। এই দুটো সম্পর্কযুক্ত নয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন, ভর্তি পরীক্ষার তারিখ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও অন্য সকল বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে গুচ্ছ পরীক্ষার তারিখগুলো নির্ধারিত হবে আর ঢাকা বিশ্ববিদ্যালয় নতুন করে এটার সঙ্গে সমন্বয় করবে কিনা সেটা ঢাকা বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত গ্রহণ করবে।


সর্বশেষ সংবাদ