এসএসসি পরীক্ষার্থীদের মনোযোগী ও আত্নবিশ্বাসী হওয়ার পরামর্শ শিক্ষামন্ত্রীর

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের আত্মাবিশ্বাসী ও মনোযোগী হওয়ার পরামর্শ দিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, তিন-চার মাসের সংক্ষিপ্ত সিলেবাস পড়িয়ে এই অংশটুকুর উপরই তাদের পরীক্ষা নেওয়া হবে। অন্য কিছু তাদের পড়তে হবে না।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দেশের একটি গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি।

অটোপাস প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, অনেকেই প্রশ্ন করছেন ২০২০ সালে অটোপাস দেওয়া হলে ২০২১ সালে কেন দেয়া হবে না। কিন্তু ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীরা সম্পূর্ণ প্রস্তুত ছিল। পরীক্ষার ঠিক দু’দিন আগে পরীক্ষা বন্ধ হয়েছিল। কিন্তু এখন যারা আছেন তারা তো নিজেরোই বলছেন এক বছর কোন ক্লাস করেননি। তাহলে পড়াশোনা এবং পরীক্ষা ছাড়া কীভাবে পরের ক্লাসে উঠিয়ে দেই?

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা প্রসঙ্গে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে আসলেই যে করোনা ভাইরাসে আক্রান্ত হবে বিষয়টা এমন নয়। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও আমাদের শিক্ষার্থীরা কিন্তু ঘরে বসে নেই। ফলে করোনা যেকোনো স্থান থেকেই ছড়াতে পারে। সর্বোচ্চ সতর্ক থাকার পরও অকেনেই করোনায় আক্রান্ত হতে পারে। যেমনটি আমি হয়েছিলাম।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা চাই না আমাদের কোনো শিক্ষার্থী করোনায় আক্রান্ত হোক। সবাইকে বলব, সতর্ক থাকতে। তারপরও কারো জ্বর, ঠান্ডা বা গলাব্যথা থাকলে শিক্ষা প্রতিষ্ঠানে না আসতেও অনুরোধও করেন মন্ত্রী।

তিনি বলেন, আামদের অনেক শিক্ষার্থী অসুস্থ থাকা বা কোন দুর্ঘটনার জন্য পরীক্ষা দিতে পারে না। দুর্ঘটনা দুর্ঘটনাই। এটি স্বাভাবিক পরিস্থিতি নয়। একজনের জন্য যাতে অন্য কেউ ক্ষতিগ্রস্ত না হয় সেদিকেও নজর দিতে বলেন মন্ত্রী।


সর্বশেষ সংবাদ