সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে বৈঠকে শিক্ষামন্ত্রী, আসতে পারে সংশোধন

  © ফাইল ফটো

২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) প্রস্তুতকৃত সংক্ষিপ্ত সিলেবাসে অসন্তোষ জানিয়েছে শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে আজ বুধবার দুপুরে এনসিটিবির চেয়ারম্যান, সচিব এবং সংক্ষিপ্ত সিলেবাসের সঙ্গে যুক্ত শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেছেন। জানা গেছে, বৈঠকে সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়ে সংশোধন আসতে পারে।

এনসিটিবির কর্মকর্তারা জানান, এসএসসির যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে তাতে বিভিন্ন জায়গা থেকে আপত্তি এসেছে। প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস তিন বা চার মাসের মধ্যে শেষ করা সম্ভব নয় বলে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা শিক্ষামন্ত্রীকে জানিয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৬ জানুয়ারি) শিক্ষামন্ত্রী জরুরি বৈঠক ডাকার নির্দেশ দেন।

এদিকে সংক্ষিপ্ত সিলেবাসে অসন্তোষ জানিয়ে দিনাজপুরের ফুলবাড়িয়ায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা। তারা বলছেন, আগের সিলেবাস আর নতুন সিলেবাসের মধ্যে কোন পার্থক্য নেই। সংক্ষিপ্ত সিলেবাসের নামে তাদের সাথে প্রহসন করা হয়েছে। অতিদ্রুত সংক্ষিপ্ত বাতিল করে অটোপাসের দাবি তাদের।

এর আগে গত সোমবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস.এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মাধ্যমিকের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়। এরপর থেকে বিষয়টি নিয়ে ক্ষোভ জানিয়ে আসছে শিক্ষার্থীরা।

সংক্ষিপ্ত সিলেবাস শেষ হয়ে আগামী জুনে এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করার কথা রয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ২০২১ সালে যারা পরীক্ষার্থীদের আছে তাদের অটোপাস দেওয়া সম্ভব নয়। এবছর এসএসসি এবং এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ