সাবেক শিক্ষামন্ত্রীর এপিএসের প্রশাসনিক বিচার শুরু

মন্মথ রঞ্জন বাড়ৈ
মন্মথ রঞ্জন বাড়ৈ  © ফাইল ফটো

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সহকারী ব্যক্তিগত একান্ত সচিব (এপিএস) মন্মথ রঞ্জন বাড়ৈর প্রশাসনিক বিচার শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। দেশের বাইরে পালিয়ে যাওয়া এবং সরকারি কর্মচারী হিসেবে অসদাচরণের দায়ে তার বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে এখন চাকরিবিধি অনুযায়ী বিচার প্রক্রিয়া সম্পন্ন হবে। রবিবার (২৪ জানুয়ারি) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে অভিযোগনামা গঠনের একটি চিঠি প্রকাশিত হয়েছে।

প্রকাশিত ওই অভিযোগনামায় বলা হয়, আপনি মন্মথ রঞ্জন বাড়ৈ (৩৫৭৩), সহযোগী অধ্যাপক (সংস্কৃত), বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, ঢাকাকে এ বিভাগের ২৫.০৩,২০২০ তারিখের নং-৩৭.০০.০০০০.০৬৭.০২.০১৭.২০১৭-১২১ সংখ্যক প্রজ্ঞাপন অনুযায়ী সরকারি ব্রজলাল কলেজ (বি.এল, কলেজ), খুলনা এ পদায়ন করা হয়। উক্ত আদেশে আপনাকে ১২/০৪/২০২০ তারিখের মধ্যে বদলি/পদায়নকৃত কর্মস্থলে যোগদান করার জন্য বলা হলেও আপনি নির্ধারিত সময়ের মধ্যে পদায়ন/বদলিকৃত কর্মস্থলে যোগদান না করে অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত আছেন। প্রজাতন্ত্রের একজন দায়িত্বশীল সরকারি কর্মকর্তা হিসেবে উক্তরূপ কার্যকলাপ সরকারি চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধি পরিপন্থি এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩ (খ) ও ৩ (গ) অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

জানা গেছে, শিক্ষা ক্যাডারের এই কর্মকর্তা সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের ১০ বছরের সময়ে ছিলেন দোর্দণ্ড প্রতাপশালী। শিক্ষাখাতের বদলি ও পদায়নসহ প্রায় সবকিছুই তিনি এবং তার সিন্ডিকেটের সদস্যরা নিয়ন্ত্রণ করেছেন বলে অভিযোগ আছে। একবার তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পড়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠনে বাধ্য হয়েছিল। কিন্তু আজ পর্যন্ত কমিটির কাজ শেষ হয়নি।

২০১৯ সালের নির্বাচনের আগে বিদেশে পাড়ি জমানো এবং বিদেশবিভূইয়ে থাকা সত্ত্বেও রঞ্জন বাড়ৈকে খুলনার বিএল কলেজে পদায়ন করা হয়। কিন্তু তিনি দেশে ফেরেননি। সেখানে যোগদানও করেননি। এ অবস্থায় তার বিরুদ্ধে এখন প্রশাসনিক বিচার প্রক্রিয়া শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। 


সর্বশেষ সংবাদ