শিক্ষাপ্রতিষ্ঠান কখন খুলবে, এখনই বলতে পারছি না: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখন পর্যন্ত যেসব দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে; করোনার প্রভাবে অনেক দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এই মুহূর্তে আমাদের পরামর্শক কমিটি আছে। আমরা পরামর্শক কমিটির সিদ্ধান্ত নিয়ে কাজ করছি। সামনে শীত নিয়ে সবার দুশ্চিন্তা রয়েছে।

মন্ত্রী বলেন, সব বিষয় বিবেচনায় নিয়ে যখন মনে হবে শিক্ষক-অভিভাবকদের স্বাস্থ্যঝুকি চলে গেছে, তখনি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা ভাবনা করবো। তবে এ পরিস্থিতি কবে আসবে এটা কেউ বলতে পারছে না। 

আজ বুধবার দুপুরে (২১ অক্টোবর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

চলমান মহামারি করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। যদিও এ মুহূর্তে অনলাইন ও টেলিভিশনে ক্লাস নেয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), ইবতেদায়ি সমাপনী (ইইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা বাতিল করা হয়েছে।

টানা ৭ মাস ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বার্ষিক পরীক্ষা নিয়েও অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান।

শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা বাতিল করা হয়েছে। ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত পরবর্তী ক্লাসে উন্নীত করতে এনসিটিবি নতুন করে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করেছে। এর আলোকে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট দেয়া হবে। এটি মূল্যায়নের মাধ্যমে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে।


সর্বশেষ সংবাদ