এইচএসসিতে সাবজেক্ট কমানোর ইঙ্গিত, মূল্যায়ন হবে এসএসসি দিয়ে

পরীক্ষার হলে শিক্ষার্থীরা
পরীক্ষার হলে শিক্ষার্থীরা  © ফাইল ফটো

চলমান করোনাভাইরাসের কারণে থমকে আছে এইচএসসি পরীক্ষা। দেশে করোনার সংক্রমণ কমে আসলেও শীতে করোনার সেকেন্ড ওয়েভ শুরুর সম্ভাবনা রয়েছে। ফলে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এই অবস্থায় উচ্চ মাধ্যমিকের পরীক্ষা নেয়া না গেলে বিকল্প উপায়ে মূল্যায়নের চিন্তা ভাবনা করা হচ্ছে। এক্ষেত্রে পরীক্ষার বিষয় কমিয়ে আনা, ও কিছু সাবজেক্টের ক্ষেত্রে জেএসসি-এসএসসি পরীক্ষার নম্বর দিয়েও মূল্যায়নের চিন্তা ভাবনা করা হচ্ছে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) শিক্ষাবিটের সাংবাদিকদের সাথে অনলাইনে মত বিনিময় সভায় এইচএসসি পরীক্ষা নিয়ে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

শিক্ষামন্ত্রী জানান, আমাদের অনেক শিক্ষার্থী নিয়মিতভাবে পড়াশোনা করতে পারছে না। এটা খুব স্বাবাভিক। ৬ মাস ধরেতো পরীক্ষা কবে হবে কবে হবে, এই প্রস্তুতি ও ধৈর্য্য ধরে রাখা যায় না। কাজেই আমি বারবার বলেছি অন্তত দুসপ্তাহ সময় দিব। আমরা চেষ্টা করব দ্রুততম সময়ের মধ্যে মিনিমাম কতগুলো সাবজেক্ট নিয়ে এবং মিনিমান কত নম্বরের পরীক্ষা নিয়ে আমরা এই পরীক্ষা কাজটি সম্পন্ন করতে পারবো। সেক্ষেত্রে হয়তো কিছু কিছু বিষয়ের বেলায় আমরা জেএসসি-এসএসসির নম্বরও মূল্যায়নের মধ্যে নিয়ে আসতে পারি। কাজেই অনেকগুলো অপশন আমরা ঠিক করেছি। আমরা আপনাদের কাছে যে অপশনটি সিদ্ধান্ত হয়ে যাবে বা যে অপশনগুলো সিদ্ধান্ত হয়ে যাবে তা জানাবো। আগামী সোম-মঙ্গলবারের মধ্যে আশা করি জানাবো।

দীপু মনি বলেন, অনেকে পরীক্ষা ছাড়াই মূল্যায়ন চায়। এটা নিয়ে আমাদের কাছে অনেক ই-মেইলও এসেছে। তারা আগের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে অটো পাস চেয়েছেন। এটা একটা অপশন। কিন্তু বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য তাদেরকে কিছুদিন পর পরীক্ষার হলে যেতেই হবে। তাই এটাকে আমরা নাকচ করে দিচ্ছি। তাছাড়া ভবিষ্যতে শিক্ষার্থীদের এমন কথাও শুনতে হবে ‘ওহ! তোমরা তো ২০২০ ব্যাচ। তুমি তো পরীক্ষা দিয়ে পাস করোনি। তাই তোমার ফলাফলকে গুরুত্ব দিচ্ছি না।’

তিনি আরও বলেন, সকল প্রস্তাবনা নিয়েই সোম বা মঙ্গলবার আবার সবার সামনে আসবো। কিন্তু আমাদের পরীক্ষা যেন ক্ষতিগ্রস্ত না হয়, সবাই যেন দুশ্চিন্তা ছাড়া পরীক্ষা দিতে পারে সেদিকে আমরা লক্ষ রাখছি। আর যারা পরীক্ষা দিতে পারবেন না তাদের কীভাবে মূল্যায়ন করা হবে, সেটি সোম-মঙ্গলবার জানাবো।

অনলাইন মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক প্রমুখ।


সর্বশেষ সংবাদ