বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধন কমিটির প্রথম সভা কাল

বেসরকারি বিশ্ববিদ্যালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের লগো
বেসরকারি বিশ্ববিদ্যালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের লগো

দেশে মানসম্মত উচ্চ শিক্ষা নিশ্চিত করার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে আইন পরিমার্জনের উদ্যোগ নেয়া হয়েছে।

আর এই লক্ষ্যে এ আইন যুগোপযোগী করায় এর সংশোধন, সংযোজন ও পরিমার্জনের সুপারিশ করতে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামীকাল মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০’ অনুসারে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো প্রতিষ্ঠা ও ব্যবস্থাপনা করা হয়। প্রায় এক দশক পুরোনো আইনটির বিভিন্ন অংশের ‘ফাঁক-ফোকরের’ অপব্যবহার করে বেশ কিছু বিশ্ববিদ্যালয় ‘যাচ্ছে তাই ভাবে’ প্রতিষ্ঠান ব্যবস্থাপনা ও পরিচালনা করছে। অনেক বিশ্ববিদ্যালয় আবার পারিবারিকভাবে পরিচালিত হচ্ছে।

এদিকে দেশের বেশকিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রো-ভিসির পদ শূন্য রয়েছে। অভিযোগ আছে, বেশিরভাগ ক্ষেত্রেই ক্ষমতার অপব্যবহার ও পারিবারিকভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনার উদ্দেশ্যে এসব পদে বিধিসম্মতভাবে ভিসি, প্রো-ভিসি নিয়োগ দেয়া হচ্ছে না। এছাড়া বিশ্ববিদ্যালয় ফান্ডের টাকা ব্যবহার করে ব্যবসা করার অভিযোগ রয়েছে বেশকিছু বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে।

আবার করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় বিনা নোটিশে শিক্ষকদের বেতন কেটে রেখেছে। এসব জটিলতা নিরসনে বেসরকারি বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট আইন সংশোধন ও পরিমার্জনের উদ্যোগ নেয়া হয়েছে।

এর আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র জানায়, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০’ সংশোধন সংযোজন ও পরিমার্জনের সুপারিশ করতে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আইনের বিভিন্ন ধারা সংযোজন সংশোধন ও পরিমার্জন করে সুপারিশ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এতে সভায় কমিটির সদস্যদের উপস্থিত থাকতে বলা হয়েছে।