২১ অক্টোবর ২০২৪, ১৮:১২

বিশেষ গণবিজ্ঞপ্তি: আপিল বিভাগের মতামত জানতে চেয়েছে আইন মন্ত্রণালয়

শ্রেণিকক্ষে শিক্ষক  © ফাইল ছবি

বিশেষ গণবিজ্ঞপ্তির মাধ্যমে বয়স শেষ হওয়া এবং সনদের মেয়াদ উত্তীর্ণ প্রার্থীদের জন্য নিয়োগ দিতে চায় শিক্ষা মন্ত্রণালয়। এজন্য আইন মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে। এখন আইন মন্ত্রণালয় থেকে আপিল বিভাগের কাছে মতামত চাওয়া হয়েছে। 

রোববার আইন মন্ত্রণালয়ের মতামত-৩ বিভাগের উপসচিব শাহরিয়ার আরাফাত স্বাক্ষরিত একটি চিঠি আপিল বিভাগে পাঠানো হয়েছে। চিঠির একটি কপি দ্যা ডেইলি ক্যাম্পাসের হাতে এসেছে।

চিঠিতে বলা হয়েছে, ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ আইন, ২০০৫ আইনের ১০ ধারা অনুযায়ী বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ( কলেজ ও স্নাতক পাশ করে এবং সমমানের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান) শিক্ষক নিয়োগের উদ্দেশ্যে এনটিআরসিএ প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষকদের তালিকা প্রণয়ন, নিবন্ধন ও সনদ প্রদান করে। 

সনদধারীগণ কর্তৃক হাইকোর্ট বিভাগে রিট পিটিশন ১৩২৪/২০১৭ সহ মোট ১৬৬টি রিট দায়ের করা হয়। উক্ত রিটসমূহের উপর অনুষ্ঠিত সমন্বিত শুনানি শেষে আদালত ২০১৭ সালের ১৪ ডিসেম্বর পিটিশনারকারীদের পক্ষে ৭ দফা নির্দেশনা দিয়ে রায় প্রদান করে। প্রত্যাশী সংস্থার ভাষ্যমতে উক্ত আদেশের বিরুদ্ধে সরকারপক্ষে সিভিল মিস পিটিশন নং ৩৩৭/২০২৪ ৩৩৮/২০২৪ দায়ের করা হয়।

কিন্তু সিভিল মিস পিটিশন নং ৩৩৭/২০২৪ ৩৩৮/২০২৪ পর্যালোচনায় দেখা যায় সিভিল মিস পিটিশন রিট পিটিশন নং- ৪১৮৯/২০২৪ ৪২৫/২০২৪ এর আদেশের বিরুদ্ধে দায়ের করা হয়। যার কোনটিই বর্ণিত বিষয় সংশ্লিষ্ট নয়। এ বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নং ১৩২৪/২০১৭ সহ মোট ১৬৬টি রিট এর ২০১৭ সালের ১৪ ডিসেম্বর তারিখের আদেশের বিরুদ্ধে সরকারপক্ষ আপিল বিভাগে কোনরূপ পদক্ষেপ গ্রহণ করেছেন কিনা তা মতামত প্রদানের স্বার্থে জানা প্রয়োজন।’ 

এতে আরও বলা হয়, ‘বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নং-১৩২৪/২০১৭ সহ মোট ১৬৬টি বিট এর আদেশের বিরুদ্ধে সরকারপক্ষ মাননীয় আপীল বিভাগে কোনরূপ পদক্ষেপ গ্রহণ করেছেন কিনা তা এ বিভাগকে জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।’