প্রতিটি সিভি দেখে দেখেই ৪০ বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ: শিক্ষা উপদেষ্টা

বিশ্ব শিক্ষক উপলক্ষে অনুষ্ঠান
বিশ্ব শিক্ষক উপলক্ষে অনুষ্ঠান  © টিডিসি ফটো

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একের পর এক উপাচার্য পদত্যাগের ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে অভিভাবকহীন হয়ে পড়া এসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম স্বাভাবিকভাবে চলছিল না। তবে অন্তর্বর্তীকালীন সরকার ক্ষমতায় এসে এসব বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ কার্যক্রম ‍শুরু করেছেন।

অন্তবর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, দেশের ৫৫টি বিশ্ববিদ্যালয় অভিভাবকহীন হয়ে পড়েছিল। এরমধ্যে ৪০টি বিশ্ববিদ্যালয় অনেক কষ্টে ব্যক্তিগত পর্যায়ে প্রতিটি সিভি দেখে দেখেই উপাচার্য পদায়ন করেছি। এটা কত যে কঠিন কাজ সেটা বলার অবকাশ নেই। আরও ১০-১২টি বিশ্ববিদ্যালয়ে বাকি রয়েছে উপাচার্য নিয়োগ বাকি রয়েছে। 

আজ শনিবার (৫ অক্টোবর) বিশ্ব শিক্ষক উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. এস এম এ ফায়েজ এবং ইউনেস্কো ঢাকা অফিসের প্রধান ড. সুসান ভাইজ।

শিক্ষা উপদেষ্টা বলেন, বর্তমানে দেশে ৫৫টি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। আমরা এতো বিশ্ববিদ্যালয় তৈরি করে গ্র্যাজুয়েট বের করেছি, তবে তার সঙ্গে তো কর্মসংস্থানের যোগসূত্র তৈরি করতে পারিনি। এজন্য শিক্ষিত বেকারের সংখ্য চরম আকারে ধারণ করেছে।


সর্বশেষ সংবাদ