০৩ অক্টোবর ২০২৪, ১৮:২৯

সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক দিবস উদযাপনের নির্দেশ

ক্লাসে শিক্ষক   © ফাইল ফটো

সব শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ৫ অক্টোবর (শনিবার) বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। গত সেপ্টেম্বর মাসে জারি করা ‘বিশ্ব শিক্ষক দিবস উদযাপন নীতিমালা-২০২৪’ অনুসারে সব প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রকৌশল ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক যোগে এ দিবসটি উদযাপন করা হবে। মাঠ পর্যায়ের কর্মকর্তা ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানদের দিবসটি উদযাপনের ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়ে বৃহস্পতিবার (৩ অক্টোবর) নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

জানা গেছে, গত দুই বছর যাবত জাতি গঠনে শিক্ষকের অবদানের স্বীকৃতি স্বরূপ সরকারিভাবে বিশ্ব শিক্ষক দিবস উদযাপিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রতিবছর শিক্ষা প্রতিষ্ঠান, উপজেলা, জেলা ও জাতীয় পর্যায়ে বিশ্ব শিক্ষক দিবস উযদাপনের নির্দেশনা দিয়ে গত ৮ সেপ্টেম্বর নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। ওই নীতিমালা অনুসারেই প্রতিবছর বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করতে বলা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। 

এর আগে গত ২৫ সেপ্টেম্বর দিবসটি উদযাপনে সব পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের নির্দেশনা দিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে অনুরোধ জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। ওই নির্দেশনার আলোকে দিবসটি উদযাপনে ব্যবস্থা নিতে বৃহস্পতিবার শিক্ষা কর্মকর্তা ও স্কুল-কলেজগুলোর প্রধান শিক্ষক-অধ্যক্ষদের বলেছে অধিদপ্তর। 

বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের নীতিমালা অনুযায়ী, এখন থেকে প্রতিবছর ৫ অক্টোবর সারা দেশে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করা হবে। ইউনেস্কো ঘোষিত প্রতিপাদ্য অনুযায়ী প্রতিবছর দিবসটি উদযাপনের নির্দেশনা দেয়া হয়েছে নীতিমালায়। প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রকৌশল ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক যোগে এ দিবসটি উদযাপন করতে হবে। প্রতিবছর বিশ্ব শিক্ষক দিবসে ১২ জন গুণী শিক্ষক পাবেন সম্মাননা। 

আরও পড়ুন : প্রতিবছর ৫ অক্টোবর উদযাপন হবে বিশ্ব শিক্ষক দিবস, নীতিমালা প্রকাশ 

প্রতিবছর ৫ অক্টোবর ইউনেস্কো ঘোষিত নীতিমালা অনুযায়ী সারা বিশ্বে শিক্ষক দিবস উদযাপন করা হয়। ওই দিন বাংলাদেশেও জাতি গঠনে শিক্ষকদের ভূমিকা ও অবদান সমাজের সব স্তরের মানুষের কাছে পৌঁছে দেয়া এবং গুণী শিক্ষককে সম্মাননা দেয়ার জন্য সব শিক্ষককে সম্মানিত করা হবে। ইতোমধ্যে দিবসটি উদযাপনে গুণী শিক্ষক সম্মাননা কমিটি, উপজেলা পর্যায়ে শিক্ষক দিবস উদযাপন কমিটি, জেলা পর্যায়ে শিক্ষক দিবস উদযাপন কমিটি, জাতীয় স্টিয়ারিং কমিটি, বাজেট কমিটি, প্রচার কমিটি, গুণী শিক্ষক বাছাই কমিটি গঠন করা হয়েছে। 

আরও পড়ুন : বিশ্ব শিক্ষক দিবসে বাংলাদেশি শিক্ষকের প্রত্যাশা

২০২২ সালে প্রথম বাংলাদেশে সরকারিভাবে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করা হচ্ছে। এর আগে শিক্ষক সংগঠনগুলো দিবসটি উদযাপন করলেও সরকারিভাবে তা উদযাপিত হত না। 

আগামী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে সব শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যালি ও আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হবে। দেওয়া হবে গুণী শিক্ষক সম্মাননা। সারাদেশ থেকে মোট ১২ জনকে এই সম্মাননা দেয়া হবে। গুণী শিক্ষকরা প্রত্যেকে সম্মাননা হিসেবে দুই লাখ টাকা, ক্রেস্ট এবং সনদ পাবেন।