০৪ সেপ্টেম্বর ২০২৪, ১৬:০৫

গুচ্ছ ভর্তিতে অনিয়ম তদন্তে ইউজিসিকে নির্দেশ দিল শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি প্রক্রিয়ায় অনিয়মের তদন্তে কমিটি গঠন করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই কমিটিকে ১৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি পরীক্ষায় মেরিট নির্বাচন এবং মাইগ্রেশনে কোনো অনিয়ম বা ত্রুটি হয়েছে কী না-সে বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের একজন সদস্যকে আহবায়ক করে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় বহির্ভূত গুচ্ছ ভর্তি সংক্রান্ত বিশেষজ্ঞ শিক্ষকদের সমন্বয়ে একটি কমিটি গঠনপূর্বক ১৫ (পনের) কার্যদিবসের মধ্যে সুস্পষ্ট মতামত ও সুপারিশসহ প্রতিবেদন প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো’।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এই দুর্নীতি তদন্ত কমিটিতে শিক্ষার্থীদের পক্ষ থেকে একজন শিক্ষক ও দুইজন শিক্ষার্থী প্রতিনিধি এবং তদন্ত হওয়ার আগ পর্যন্ত গুচ্ছের সকল কার্যক্রম স্থগিত করার দাবি জানিয়েছে। এছাড়াও তদন্ত কমিটিতে শিক্ষক এবং শিক্ষার্থী প্রতিনিধি না রাখা হলে সুষ্ঠু তদন্ত না হওয়ার আশঙ্কা করছেন তারা।