০৭ জুলাই ২০২৪, ১২:০৩

১০ হাজার শিক্ষক-শিক্ষার্থী ও ২৪০ শিক্ষাপ্রতিষ্ঠান পাচ্ছে বিশেষ অনুদান

শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

দেশের ১০ হাজার ২৪৬ জন শিক্ষক-শিক্ষার্থী ও ২৪০ শিক্ষাপ্রতিষ্ঠানকে বিশেষ অনুদান দেবে শিক্ষা মন্ত্রণালয়। ‘শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দের জন্য বিশেষ অনুদান’ খাতে বরাদ্দকৃত এ অর্থ বিতরণের লক্ষ্যে চূড়ান্ত তালিকাও প্রকাশ করা হয়েছে। তালিকায় ৪০০ শিক্ষক-কর্মচারী, ৯ হাজার ৮৪৬ শিক্ষার্থী ও ২৪০ শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব লিউজা-উল-জান্নাহ স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দের জন্য বিশেষ অনুদান খাতে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। 

এ অর্থ বিতরণের লক্ষ্যে তালিকা মোতাবেক ৪০০ জন শিক্ষক-কর্মচারী, ৩ হাজার ৬৭৫ জন ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থী, ২ হাজার ৬২৫ জন নবম থেকে দশম শ্রেণির শিক্ষার্থী, ১ হাজার ৮৬৬ জন একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী এবং ১ হাজার ৬৮০ জন স্নাতক ও তদুর্ধ্ব পর্যায়ের শিক্ষার্থীসহ ৯ হাজার ৮৪৬ জন শিক্ষার্থীকে নির্দেশক্রমে মনোনয়ন দেওয়া হয়েছে।

অনুদান পাওয়ার শর্তে উল্লেখ করা হয়েছে- মনোনীত ৪০০ জন শিক্ষক-কর্মচারী প্রত্যেকে ৩০ হাজার টাকা প্রাপ্য হবেন। ষষ্ঠ থেকে দশম শ্রেণির মনোনীত ৬ হাজার ৩০০ জন ছাত্রছাত্রী প্রত্যেকে ৮ হাজার টাকা পাবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির ১ হাজার ৮৬৬ জন ছাত্রছাত্রী প্রত্যেকে ৯ হাজার টাকা পাবেন। স্নাতক ও তদুর্ধ পর্যায়ে ১ হাজার ৬৮০ জন ছাত্রছাত্রী প্রত্যেকে ১০ হাজার টাকা প্রাপ্য হবেন।

আরো পড়ুন: ‘প্রত্যয়’ স্কিম প্রত্যাহার আন্দোলন পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আত্মমর্যাদার লড়াই

বরাদ্দকৃত অর্থ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস ‘নগদ’ কর্তৃক মনোনীত শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব ব্যাংক হিসাবে অনলাইনের মাধ্যমে দেওয়া হবে। শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে মোবাইল ব্যাংকিং নগদ’র মাধ্যমে বিতরণ করা হবে।