১৪ জুন ২০২৪, ১৮:০১

রেমালে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি সাড়ে ৩২ কোটি টাকা

রেমালে ক্ষতিগ্রস্ত পটুয়াখালীর একটি শিক্ষাপ্রতিষ্ঠান  © ফাইল ফটো

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সাড়ে ৩২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দপ্তরে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) রেমালের ক্ষয়ক্ষতি নিয়ে মন্ত্রণালয়-ভিত্তিক পাঠানো প্রতিবেদনে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন ৬১৩টি স্কুল, ৫৬টি কলেজসহ মোট ৬৬৯টি প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হওয়ার তথ্য উঠে এসেছে। এসব প্রতিষ্ঠানে ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ ৩১ কোটি ৭৬ লাখ ৪৮ হাজার টাকা। এ ছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন আওতাধীন বরিশাল ও খুলনা বিভাগের ৬০৫টি প্রাথমিক স্কুল, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, পিটিআই, বিভাগীয় প্রাথমিক শিক্ষা কার্যালয় এবং উপজেলা শিক্ষা অফিসসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ৭৭ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে পটুয়াখালীতে। জেলাএ ২১৮টি মাধ্যমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত এসব শিক্ষাপ্রতিষ্ঠান  সংস্কার করতে প্রায় ২০ কোটি টাকা প্রয়োজন।

অন্যদিকে  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বরিশাল বিভাগে ২৫৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও খুলনা বিভাগের ৩৮৫টি প্রাথমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।