শনিবার ক্লাস কতদিন—জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী
শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী  © সংগৃহীত

কারিকুলামের থাকা নির্দিষ্ট দিনগুলো সম্পন্ন করার জন্য শনিবার শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা হয়েছে। প্রাকৃতিক বিপর্যয়সহ বিভিন্ন ছুটির কারণে লার্নিং গ্যাপ পূরণ হওয়া পর্যন্ত শনিবার শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা হবে।

শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরের পর সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

আরও পড়ুন: প্রয়োজনে শুক্রবারও স্কুল খোলা রাখা হবে: শিক্ষামন্ত্রী

শনিবার কতদিন ক্লাস চলবে এমন এক প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, কারিকুলামের দিনগুলো যথাযথ ভাবে সম্পন্ন করার জন্য শনিবার ক্লাস চালু রাখতে হয়েছে। তবে এই দিবসগুলো যদি সম্পন্ন হয়ে যায় তাহলে শনিবার খোলা রাখার প্রয়োজন হবে না।

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের একেক অঞ্চলের তাপমাত্রা একেক রকম। এখন উত্তরপূর্বাঞ্চল ও হাওড় এলাকার তাপমাত্রা কম। তবে অতি বৃষ্টিতে কয়েকদিনের মধ্যেই সেখানে বন্যার কারণে পাঠদান বন্ধ রাখতে হবে। এ জন্য প্রয়োজনে প্রাকৃতিক বিপর্যয়সহ বিভিন্ন ছুটির কারণে লার্নিং গ্যাপ কমাতে সাপ্তাহিক বন্ধের দিন শুক্রবারেও ক্লাস-পরীক্ষা চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়ে তিনি বলেন, সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে এক ধরনের মানসিকতা তৈরি হচ্ছে। সবকিছুতেই কেন শিক্ষা মন্ত্রণালয়ের ওপর আদালতের নিদের্শনা নিয়ে আসতে হবে? সাংবিধানিকভাবে যার যা দায়িত্ব তা পালন করা বাঞ্ছনীয় বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে আদালতের দেয়া আদেশ নিয়ে মন্ত্রী বলেন, আমরা আদালতের আদেশের প্রতি শ্রদ্ধাশীল। যেহেতু বিষয়টি আদালতের আদেশ, এই মুহূর্তে মন্তব্য করবো না। আমরা এখন পর্যন্ত দাপ্তরিকভাবে, সুনির্দিষ্টভাবে অবগত নই। আগে আদেশটা দেখি। আপিল না করা পর্যন্ত আদালতের সিদ্ধান্ত মেনে চলা হবে বলেও জানান মন্ত্রী।


সর্বশেষ সংবাদ