তিন বিশ্ববিদ্যালয়ের সনদে এমপিওভুক্তি নিয়ে যা জানাল মন্ত্রণালয়

লোগো
লোগো  © ফাইল ছবি

দি ইউনিভার্সিটি অব কুমিল্লার অনুমোদ বাতিল হওয়ায় এই বিশ্ববিদ্যালয়ের সনদ দিয়ে এমপিওভুক্ত হওয়া যাবে না মর্মে সিদ্ধান্ত জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া দারুল ইহসান বিশ্ববিদ্যালয়, শান্ত মরিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি এবং সিট ফাউন্ডেশনের সনদের বিষয়ে পুনরায় প্রদিবেদন দাখিল করতে হবে।

সম্প্রতি অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এমপিও আপিল কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়। গত বছরের ১৪ জুন এ সভা অনুষ্ঠিত হয়েছিল।

সভার কার্যবিবরণী থেকে জানা গেছে, দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের বৈধতা নিয়ে ২০১৬ সালে মহামান্য হাইকোর্ট বিভাগ রায় প্রদান করেন। উক্ত রায়ের আলোকে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদসমূহ প্রত্যাখান করা কিংবা কোন সময়ের জন্য গ্রহণ করা হবে, শান্ত মরিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, দি ইউনিভার্সিটি অব কুমিল্লা ও Science & Information Technology Foundation (SIT Foundation) এর সনদ প্রত্যাখান/গ্রহণের বিষয়ে সুপারিশ প্রদানের জন্য গত ২০২৩ সালের ৩১ জানুয়ারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর ২০ অনুচ্ছেদ অনুযায়ী আপিল কমিটি কর্তৃক ০৪ (চার) সদস্য বিশিষ্ট একটি সাব কমিটি গঠন করা হয়। 

কমিটির সদস্যরা হলেন- মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব সোনা মনি চাকমা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপসচিব মো: কামরুল হাসান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উপপরিচালক মো: এনামুল হক হাওলাদার এবং শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের উপসচিব ড. মো: ফরহাদ হোসেন। 

সাব কমিটির দেওয়া সুপারিশে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদপত্রসমূহ সঠিকতা যাচাইয়ের জন্য ২০০৬ সাল থেকে ২০১৬ সালের ১৩ এপ্রিল পর্যন্ত মহামান্য সুপ্রীম কোর্টের রায় হওয়া পর্যন্ত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন অনুমোদিত ক্যাম্পাস থেকে যে সকল শিক্ষার্থী ভর্তি করানো হয়েছে, সে সকল শিক্ষার্থীদের ক্ষেত্রে শিক্ষাবর্ষ অনুযায়ী তালিকাভুক্ত এবং যাদের অনুকূলে সনদ ইস্যু করা হয়েছে, তাঁদের একাডেমিক শিক্ষা সনদ পাওয়ার ক্ষেত্রে যে সকল কার্যক্রম গ্রহণ করা হয় এ ক্ষেত্রে সব কার্যক্রম সঠিকভাবে হয়েছে কি না, তা যাচাই করে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা যেতে পারে বলে জানানো হয়।

সুপারিশে শান্ত মরিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি এবং Science & Information Technology Foundation (SIT Foundation) এর সনদ গ্রহণের বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে তথ্যচাওয়া যেতে পারে বলে জানানো হয়েছে । এছাড়া  দি ইউনিভার্সিটি অব কুমিল্লা এর অনুমোদন বাতিল হওয়ায় এ বিশ্ববিদ্যালয়ে সনদ গ্রহণযোগ্য নয় সুপারিশ বলে জানায় সাব কমিটি।

সাব কমিটি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের একজন সদস্য কো-অপট করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহপূর্বক পুনরায় প্রতিবেদন দাখিল করবেন মর্মে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।

 

সর্বশেষ সংবাদ