নতুন শিক্ষাক্রমের ১৫টি ভুল তথ্যের ‘সঠিক ব্যাখ্যা’ দিলেন শিক্ষামন্ত্রী

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী
সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী   © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক নিয়ে অপপ্রচার ও মিথ্যাচার চালাচ্ছে একটি মহল। তারা চায় না শিক্ষার্থীরা স্বাধীনভাবে শিখতে, চিন্তা করতে শিখুক, অনুসন্ধিৎসু হোক, মুক্তবুদ্ধি ও মুক্তচিন্তার চর্চা করুক। ওরা চায় মগজ ধোলাইয়ের শিক্ষাই চালু থাকুক।

তাই এই অপপ্রচার সম্পর্কে অভিভাবকসহ সংশ্লিষ্ট সব হমল সচেতন থাকতে এক সংবাদ সম্মেলনের অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষামন্ত্রী নতুন শিক্ষাক্রম নিয়ে ১৫টি ভুল ও অপপ্রচারের তথ্য তুলে ধরেছেন। আজ সোমবার (৩০ অক্টোবর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

নতুন শিক্ষাক্রম নিয়ে ভুল ও অপপ্রচারের যেসব তথ্য তুলে ধরেছেন শিক্ষামন্ত্রী:

শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক নিয়ে অপপ্রচার প্রসঙ্গে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক নিয়ে মিথ্যাচার হচ্ছে। গত জানুয়ারিতে এরা সাম্প্রদায়িক উস্কানি দেওয়ার লক্ষ্যে বই নিয়ে মিথ্যাচার করেছিলো। এরা চায় না শিক্ষার্থীরা স্বাধীনভাবে শিখতে, চিন্তা করতে শিখুক, অনুসন্ধিৎসু হোক, মুক্তবুদ্ধি ও মুক্তচিন্তার চর্চা করুক। ওরা চায় মগজ ধোলাইয়ের শিক্ষাই চালু থাকুক। তাই আজকে অপপ্রচার সম্পর্কে সচেতন থাকতে এই সংবাদ সম্মেলনে আয়োজন করা হয়েছে। এসময় শিক্ষামন্ত্রী নতুন শিক্ষাক্রম নিয়ে ১৫টি ভুল ও অপপ্রচারের তথ্য তুলে ধরেছেন।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে নিজে যাচাই করুন, সঠিক তথ্য জানার চেষ্টা করুন। স্বার্থান্বেষী কোনো মহলের ফাঁদে পা দেবেন না।

নতুন শিক্ষাক্রম নিয়ে যেসব ভুল ও অপপ্রচার হচ্ছে

“অভিভাবকরা সন্তানের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের কথা ভাবুন। তাদের দক্ষ, যোগ্য মানুষ হবার কথা ভাবুন। তাদের যেকোনো পরিস্থিতিতে নিজেদেরকে খাপ খাইয়ে নিয়ে উৎকর্ষ লাভের কথা ভাবুন। একবার ভীষণ প্রতিযোগিতার চিন্তা থেকে বেরিয়ে সহযোগিতার, সহমর্মিতার চর্চার মধ্য দিয়ে সন্তানের ভালো মানুষ হওয়ার কথা ভাবুন।”

তার মতে, যেকোনো পরিবর্তনই মেনে নিতে, খাপ খাইয়ে নিতে কষ্ট হয়। আর রূপান্তরকে মেনে নেওয়া আরও কষ্টকর। কিন্তু বুঝতে হবে- এই রূপান্তর এগিয়ে যাবার জন্য অবশ্যম্ভাবী; এর কোনো বিকল্প নেই। একমাত্র বিকল্প হলো পিছিয়ে পড়া, নতুন প্রজন্মের জীবনকে ব্যর্থ করে দেওয়া। যা আমরা কিছুতেই হতে দিতে পারি না।

নতুন শিক্ষাক্রম নিয়ে যেসব ভুল ও অপপ্রচার হচ্ছে

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষায় রূপান্তর একটি বৈশ্বিক উদ্যোগ, এর বিকল্প নেই। সরকার শিক্ষকদের জন্য ব্যাপক প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে যা চলমান রয়েছে। সকলের সহযোগিতায় এই রূপান্তর প্রক্রিয়ার যথাযথ বাস্তবায়ন আমাদের শিশুদের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করবে।


সর্বশেষ সংবাদ