রাজনৈতিক বিবেচনায় এমপিওভুক্ত হচ্ছে ৯১ প্রতিষ্ঠান

সরকার লোগো
সরকার লোগো  © ফাইল ফটো

রাজনৈতিক বিবেচনায় এমপিওভুক্ত হচ্ছে দেশের ৯১টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান এমপিও নীতিমালারজ শর্ত পূরণ না করল্র বিশেষ বিবেচনায় এমপিও দেওয়া হচ্ছে।

জানা গেছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নির্বাচনী এলাকার দুটি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার পর অনেক মন্ত্রী সরকারের উচ্চ মহলে চাপ তৈরি করেন। এরপর চলতি সপ্তাহে ৯১টি প্রতিষ্ঠানকে বিশেষ বিবেচনায় এমপিওভুক্ত করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠানো হয়।

সংশ্লিষ্টরা বলছেন, দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারের প্রভাবশালী মন্ত্রী ও এমপিদের নির্বাচনী উপহার হিসেবে এসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির উদ্যোগ নেওয়া হয়েছে। এক্ষেত্রে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর কোনো শর্তই মানা হয়নি। 

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এমপিও যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) মো. রবিউল ইসলাম বলেন, ৯১টি প্রতিষ্ঠানকে বিশেষভাবে এমপিওভুক্তির জন্য তালিকা করা হয়েছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। 

জানা প্রথমে ৩৩টি প্রতিষ্ঠান এমপিওভুক্তির কথা বলা হলেও ধাপে ধাপে তা বেড়ে হয়েছে ৯১টি। এর মধ্যে নিম্নমাধ্যমিক ৩২টি, মাধ্যমিক ১৫টি, উচ্চমাধ্যমিক ১২টি, উচ্চ মাধ্যমিক কলেজ ২০টি ও ডিগ্রি পর্যায়ে ছয়টি প্রতিষ্ঠান রয়েছে। 


সর্বশেষ সংবাদ