কারিগরি ও মাদরাসা এমপিও নীতিমালা জারি

শিক্ষক-কর্মচারীদের বদলির বিধান রাখার পাশাপাশি শিক্ষক যোগদানের বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ

বেসরকারি কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য দুটি পৃথক জনবল কাঠামো ও এমপিও নীতিমালা জারি করেছে সরকার। এতে শিক্ষক-কর্মচারীদের বদলির বিধান রাখার পাশাপাশি শিক্ষক যোগদানের বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করা হয়েছে।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ওয়েবসাইটে ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা, ২০১৮’ এবং ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (কারিগরি) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা, ২০১৮’ শীর্ষক দুটি নীতিমালা প্রকাশ করা হয়।

কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীরের স্বাক্ষরিত দুটি নীতিমালায় শিক্ষক-কর্মচারীদের বদলির সুযোগ রাখা হয়েছে। তবে নতুন করে বদলি নীতিমালা করে শিক্ষক-কর্মচারী বদলি করবে সরকার।

কারিগরি ও মাদরাসা নীতিমালায় বলা হয়েছে, এই দুই স্তরের শিক্ষক নিয়োগে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণ করা হয়েছে। তবে ইনডেক্সধারীদের ক্ষেত্রে এ নিয়ম শিথিল করা হয়েছে। সরকারি চাকরি বিধি মোতাবেক ৬০ বছর পর্যন্ত তারা শূন্য আসনে যোগদান করতে পারবেন। এই নীতিমালার আদলেই কারিগরি ও মাদরাসা শিক্ষক নিয়োগের বিধান রেখেই জন্য আলাদা দু’টি নীতিমালা জারি করা হয়েছে। কারিগরি ও মাদরাসা শিক্ষক-কর্মচারীদের বদলি ব্যবস্থা রাখা হয়েছে নীতিমালায়। দুটি নীতিমালাতেই বলা হয়েছে, সরকার এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের প্রয়োজনবোধে নীতিমালা প্রণয়নের মাধ্যমে এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে বদলি করতে পারবে।

আরও বলা হয়েছে, কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে নির্ধারিত কাঙ্ক্ষিত যোগ্যতার ক্ষেত্রে বলা, সমগ্র শিক্ষা জীবনে প্রযোজ্য ক্ষেত্রে একটি তৃতীয় বিভাগ বা শ্রেণি বা সমমান গ্রহণযোগ্য হবে। নারী কোটা মানার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে দু’টি নীতিমালাতেই।

মাদরাসা এমপিও নীতিমালায় নতুন পদ সৃষ্টি করা হয়েছে। দাখিল মাদরাসার জন্য সুপারসিনডেন্ট, সরকারি সুপারিনটেডেন্ট, সহকারী মৌলভীসহ বিষয় ভিত্তিক সহকারী শিক্ষক কর্মচারী মিলে মোট ২৬টি পদ সৃষ্টি করা হয়েছে। আলিম মাদরাসার জন্য অধ্যক্ষ, উপাধ্যক্ষ, বিষয়ভিত্তিক প্রভাষক, সহকারী শিক্ষক কর্মকর্তা-কর্মচারী মিলে ৩৪টি এবং ফাজিল স্তরে ৩৫টি এবং কামিল মাদরাসার জন্য ৪৩টি পদ সৃষ্টি করা হয়েছে।

অন্যদিকে, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে স্বতন্ত্র মাধ্যমিক কারিগরি ও ভোকেশনাল ইনস্টিটিউটে সুপারিনটেনডেন্ট, ট্রেড ইন্সট্রাক্টর, বিষয়ভিত্তিক সহকারী শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ ১৯টি পদ, সংযুক্ত মাধ্যমিক কারিগরি ও ভোকেশনাল ইনস্টিটিউটের জন্য ট্রেড ইন্সট্রাক্টর, বিষয়ভিত্তিক সহকারি শিক্ষক-কর্মচারীসহ নয়জন এবং স্বতন্ত্র উচ্চ মাধ্যমিক কারিগরি ও ভোকেশনাল ইনস্টিটিউটের জন্য অধ্যক্ষ, চিফ ইন্সট্রাক্টর টেক/ননটেক, ইন্সট্রাক্টর (টেক), বিভিন্ন ট্রেডের শিক্ষক-কর্মচারীসহ ২০টি পদ সৃষ্টি করা হয়েছে।

নীতিমালায় দেখা গেছে, কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানের মতো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি যোগ্যতা নির্ণয় করা হয়েছে। ইনডেক্স নম্বর বা নিবন্ধন সনদ ছাড়া কাউকে নিয়োগ দেয়া যাবে না। নিয়োগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এ’র মেধাক্রম/মনোনয়ন/নির্বাচন বাধ্যতামূলক করা হয়েছে নীতিমালায়। অনলাইন আবেদনের ভিত্তিতে তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি করা হবে।

উল্লেখ্য, গত ১২ জুন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) -এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’ জারি করে। 


সর্বশেষ সংবাদ