০৮ মে ২০২৩, ১৫:৫২

১ মাসের মধ্যে আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

শিক্ষা মন্ত্রণালয়  © লোগো

এক মাসের মধ্যে নতুন আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। ‘ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি বাংলাদেশ’ নামে নতুন এই বিশ্ববিদ্যালয় হবে ঢাকার অদূরে সাভারে।

গত ১৭ এপ্রিল এই বিশ্ববিদ্যালয়টি অস্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার সাময়িক অনুমোদন দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও স্ট্যান্ডার্ড ব্যাংকের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমদকে চিঠি দিয়ে এ কথা জানানো হয়।

আরও পড়ুন: আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

এর আগে গত ১১ এপ্রিল ‘তিস্তা ইউনিভার্সিটি’ নামে নতুন আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয় সরকার। রংপুরে এ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হবে। এর ফলে এক মাসের মধ্যে দুইটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিল সরকার।

জানা যায়, ২২টি শর্তে এই বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক অনুমোদন দেওয়া হয়েছে। শর্ত অনুযায়ী, ‘ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি বাংলাদেশ’-এর সাময়িক অনুমতির মেয়াদ সাত বছর। বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। ন্যূনতম তিনটি অনুষদ এবং এসব অনুষদের অধীনে কমপক্ষে ছয়টি বিভাগ থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের নামে সংরক্ষিত তহবিলে কমপক্ষে দেড় কোটি টাকা যেকোনো তফসিলি ব্যাংকে জমা থাকতে হবে।

বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম সম্পর্কিত একটি পরিকল্পনা প্রণয়ন করে তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে অনুমোদন নিতে হবে বলেও আদেশে জানানো হয়েছে।