০২ মে ২০২৩, ১৫:০০

পিএইচডি শিক্ষার্থীদের ফেলোশিপের আবেদন ২৩ মে পর্যন্ত

ক্যাম্পাসে শিক্ষার্থীরা  © ফাইল ছবি

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় ফেলোশিপ ও বৃত্তি প্রদানের লক্ষ্যে দেশের অভ্যন্তরস্থ সরকারি বিশ্ববিদ্যালয়সমূহে পিএইচডি কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিকট থেকে ফেলোশিপের জন্য আবেদন আহবান করা হয়েছে। আগামী ২৩ মে পর্যন্ত ফেলোশিপের জন্য আবেদন করা যাবে।

গত ১৩ এপ্রিল প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। বিজ্ঞপ্তিটি আজ মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পিএইচডি ফেলোশিপ ও বৃত্তি প্রদান নির্দেশিকা, ২০২২ এ বর্ণিত শর্ত, যোগ্যতা এবং অন্যান্য বিষয়াদি অনুসরণপূর্বক শিক্ষার্থীবৃন্দ অনলাইনের মাধ্যমে (www.eservice.pmeat.gov.bd/mnp) আবেদন করবেন। আগামী ২৩ মে রাত ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর আবেদন প্রেরণের কোন সুযোগ থাকবে না।

আবেদনের শর্তাবলি
সমগ্র শিক্ষা জীবনে ন্যূনতম ২টি প্রথম বিভাগ (জিপিএ ৫ স্কেলে ৩.৫০ এবং ৪ স্কেলে ৩.০০) থাকতে হবে। বৃত্তির জন্য আবেদনের সর্বশেষ তারিখে বয়স সর্বোচ্চ ৪৫ বছর হতে হবে। অনলাইনে আবেদনপত্রের সাথে সকল শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত অনুলিপি ও পিএইচডি রেজিস্ট্রেশনের কপি সংযোজন (Upload) করতে হবে। আবেদনকারী নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান/বিভাগ প্রধানের প্রত্যয়ন এবং সরকারি/আধা-সরকারি/স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের কপি সংযোজন (Upload) করতে হবে। কর্তৃপক্ষ এ বিজ্ঞপ্তি বাতিল/পরিবর্তন এবং যে কোনো আবেদন বিবেচনা/বাতিলের ক্ষমতা সংরক্ষণ করেন।