৪৭৯৫ শিক্ষক-কর্মচারী সুসংবাদ পেতে যাচ্ছেন

  © লোগো

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সরকারি বা জাতীয়করণ হওয়া ১০০ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণ প্রক্রিয়া চূড়ান্ত হতে যাচ্ছে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৪ হাজার ৭৯৫টি পদ সৃষ্টি করতে যাচ্ছে সরকার।

আজ বুধবার দুপুরে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটির বৈঠক হওয়ার কথা। সেখানে অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে এ প্রস্তাব উপস্থাপন করা হতে পারে।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী দেশের ৩০২টি বেসরকারি কলেজ ২০১৬ সালের ১৭ জুন সরকারীকরণ হয়। একই বছরের ৩০ জুন এসব কলেজের নিয়োগ ও অর্থ ব্যয়ের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। এরপর পর্যায়ক্রমে সব কলেজের শিক্ষক-কর্মচারী ও প্রতিষ্ঠানের মূল কাগজপত্র যাচাই-বাছাই শুরু হয়।

যাচাই-বাছাই শেষে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগের সম্মতি নেওয়াসহ সব ধরনের প্রক্রিয়া শেষে প্রথম দফায় ১০০টি কলেজের শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণ প্রস্তাবের সার-সংক্ষেপ প্রস্তুত করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এসব কলেজ সরকারীকরণের আগে কর্মরত শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণের জন্য ৪ হাজার ৭৯৫টি পদ সৃষ্টির প্রস্তাব রয়েছে তাতে।

সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বাংলাদেশ সরকারি কলেজশিক্ষক ফোরামের (বাসকশিফো) সভাপতি আবুল কালাম আজাদ বলেন, সচিব কমিটি অনুমোদনের মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এত দিনের ভোগান্তি দূর হবে বলে আমার বিশ্বাস। বাকি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীদের দ্রুত আত্তীকরণের ব্যবস্থা নিতেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ রইল।


সর্বশেষ সংবাদ